৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    শুভ জন্মদিন ফেরদৌসী মজুমদার ও ত্রপা মজুমদার

    আজ ১৮ জুন। এই দিনে একইসঙ্গে বরেণ্য অভিনেত্রী ফেরদৌসী মজুমদার ও তার মেয়ে ত্রপা মজুমদারের জন্মদিন।  একইদিনে জন্মদিন হওয়াটাকে জীবনের সেরা প্রাপ্তি বলে মানেন ফেরদৌসি ও ত্রপা মজুমদার। এইদিনে একে অন্যকে খুশি রাখতে তারা দুজনেই চেষ্টা করেন।  আর প্রতিবছরই দিনটিকে ঘিরে থাকে অনেক পরিকল্পনা ।

    ফেরদৌসী মজুমদার  বরিশালে জন্মালেও  তিনি বেড়ে উঠেছেন ঢাকাতে। তার বাবা ছিলেন ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট খান বাহাদুর আব্দুল হালিম চৌধুরী। তার ভাইবোন মোট ১৪ জন । যাদের মধ্যে ৮ জন ভাই এবং ৬ জন বোন। সবচেয়ে বড় ভাই প্রয়াত শিক্ষাবিদ কবীর চৌধুরী এবং মেজ ভাই শহীদ মুনীর চৌধুরী।

    ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় ফেরদৌসির  পরিচয় হয  অভিনেতা রামেন্দু মজুমদারের সঙ্গে । তারপর প্রণয় এবং বিয়ে।

    ফেরদৌসী বড় ভাই শহীদ বুদ্ধিজীবী মুনীর চৌধুরীর হাত ধরে মঞ্চে রোবট চরিত্রে জীবনের প্রথম অভিনয় করেন। টেলিভিশনে অভিনয় শুরু হয় মুনীর চৌধুরী রচিত ‘একতলা দোতলা’ নাটকের মধ্য দিয়ে।  তার মঞ্চের ‘কোকিলারা’ কিংবা টিভি নাটক ‘সংশপ্তক’র হুরমতি চরিত্রের দৃশ্যায়ন দর্শক হৃদয়ে আজো গাঁথা। তার বেতার নাটকের যাত্রা শুরু হয় প্রযোজক আতিকুল হক চৌধুরী প্রযোজিত ‘সারেং’ দিয়ে ।

    ফেরদৌসী মজুমদার অভিনয়ের নন্দিত ভুবনে আজ জীবন্ত কিংবদন্তি। অভিনয়ের দ্যুতি তিনি ছড়িয়েছেন সারা দেশে। অভিনয়ের জন্য পেয়েছেন একুশে পদক ও মুনীর চৌধুরী সম্মাননা পদক ।

    ফেরদৌসি ও রামেন্দু মজুমদার দম্পতির একমাত্র সন্তান ত্রপা মজুমদার। মায়ের জন্মদিন ১৮ জুনেই জন্মেছেন। থিয়েটারই তার ভালো লাগার জায়গা যদিও কাজ করেন  ইলেক্ট্রনিক মিডিয়ায় । তাই এ ভালো লাগা থেকেই  থিয়েটারে সক্রিয়ভাবে কাজ করে যাচ্ছেন । তার দলের নামও ‘থিয়েটার’। নাট্য চর্চায় অবদানের জন্য ত্রপা মজুমদার পেয়েছেন  ঢাকা থিয়েটার প্রবর্তিত ফওজিয়া ইয়াসমিন শিবলী পদক।

    মাহফুজা ১৮

     

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর