১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    আজ যুক্তরাষ্ট্রে জাতিসংঘের দুর্নীতিবিরোধী সম্মেলন, বাংলাদেশ অংশ নিচ্ছে

    আজ (১১ ডিসেম্বর, ২০২৩) যুক্তরাষ্ট্রের আটলান্টায় শুরু হচ্ছে জাতিসংঘের ৫ দিনব্যাপী বিশ্বের সর্ববৃহৎ দুর্নীতিবিরোধী সম্মেলন।

    তথ্য সূত্র থেকে জানা গেছে, আজ শুরু হতে যাওয়া দশম ‘সেশন অব কনফারেন্স অব স্টেটস পার্টিস অব ইউএন কনভেনশন এগেইনস্ট করাপশান’ শীর্ষক এই সম্মেলনে যোগ দিচ্ছে বাংলাদেশের প্রতিনিধিদল। সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) কমিশনার আসিয়া খাতুন । দুদক সচিব মো. মাহবুব হোসেনসহ অন্য কর্মকর্তারা ইতোমধ্যে আটলান্টায় পৌঁছেছেন।

    যুক্তরাষ্ট্র এবারের সম্মেলনের আয়োজক হিসাবে দুর্নীতি প্রতিরোধ এবং দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ের নীতিগত সিদ্ধান্ত গ্রহণের লক্ষ্যে বিশ্ব নেতাদের সমবেত করছে। মার্টিন লুথার কিংয়ের নগরী আটলান্টায় জর্জিয়া ওয়ার্ল্ড কংগ্রেস সেন্টারে অনুষ্ঠেয় এই সম্মেলনটি হলো বিশ্বের সর্ববৃহৎ দুর্নীতিবিরোধী সম্মেলন। প্রতি দুই বছর অন্তর দেশগুলো তাদের দুর্নীতিবিরোধী কার্যক্রম কীভাবে বাস্তবায়ন করছে তা মূল্যায়নের জন্য এই বৈঠকে মিলিত হয়। একই সঙ্গে দুর্নীতিবিরোধী কার্যক্রমকে সহযোগিতার মাধ্যমে কীভাবে আরও জোরদার করা যায় এই আলোচনাও সম্মেলনে অনুষ্ঠিত হবে।

    দ্য ইউএন কনভেনশন এগেইনস্ট করাপশন দুর্নীতি প্রতিরোধে একমাত্র সর্বজনীন আইনগত বাধ্যতামূলক চুক্তি। বিশ্বের ১৯০টি দেশ এই চুক্তিতে সই করেছে। কনভেনশনটি ভিয়েনায় আলোচনা করে চূড়ান্ত করা হয় এবং ২০০৩ সালে জাতিসংঘ সাধারণ পরিষদে পাস করা হয়। চলতি বছরে এটি ২০তম বার্ষিকী উদযাপন করছে।

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর