৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    প্যারিসে হয়ে গেল ‘ফিফা দ্য বেস্ট’ এর পুরস্কার বিতরণী অনুষ্ঠান ; এতে আর্জেন্টিনার জয়জয়কার

    ফ্রান্সের রাজধানী প্যারিসে হয়ে গেল  ‘ফিফা দ্য বেস্ট’ এর পুরস্কার বিতরণী অনুষ্ঠান। এ  আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে ২০২২ সালের ফুটবল অঙ্গনের সেরাদের নাম ঘোষণা করা হয় এবং পুরস্কার তুলে দেয়া হয় তাদের হাতে। ২০২২ সালের পুরোটাই যেন আর্জেন্টিনা নিজেদের করে নিয়েছে।সেখানে শুধু আর্জেন্টিনার জয়জয়কার। আর্জেন্টিনার ঝুলিতে বর্ষসেরা খেলোয়াড়, বর্ষসেরা কোচ, বর্ষসেরা গোলরক্ষক এমনকি বর্ষসেরা সমর্থকের পুরস্কারও গেছে ।

    মেসি সর্বোচ্চ ৭ম বারের মতো জিতেছেন ‘ফিফা দ্য বেস্ট’ অ্যাওয়ার্ড।

    মেসির সঙ্গে সেরা হওয়ার লড়াইয়ে ছিলেন আরও দুজন। মেসি দুই ফরাসি ডিফেন্ডার করিম বেনজেমা ও কিলিয়ান এমবাপেকে টপকে শেষ পর্যন্ত ব্যক্তিগত বর্ষসেরার ট্রফি হাতে তুলে নিয়েছেন ।

    সম্প্রতি পিএসজির সর্বশেষ ম্যাচে বল জালে জড়িয়ে ক্লাব ক্যারিয়ারের ৭০০তম গোল পান মেসি। এর আগে এ কীর্তি গড়েন ক্রিস্টিয়ানো রোনালদো। তবে এ মাইলফলক ছুঁতে রোনালদোর চেয়ে মেসি ১০৩ ম্যাচ কম খেলেছেন।

    এর আগে আরও তিনজন ফিফার বর্ষসেরা ফুটবলারের পুরষ্কার জিতেন। এ পুরষ্কার জিতেন ৩ বার করে ব্রাজিলিয়ান রোনালদো লিমা ও ফরাসি ফরোয়ার্ড জিনেদিন জিদান । দ্বিতীয় সর্বোচ্চ পর্তুগিজ সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালদো বর্ষসেরা হন ৫ বার।

    এদিকে আর্জেন্টিনাকে বিশ্বকাপের শিরোপা জেতানের পেছনের কারিগর ছিলেন লিওনেল স্কালোনি। বর্ষসেরা কোচের পুরস্কার জিতেছেন স্কালোনি সেরা কোচের দৌড়ে থাকা রিয়াল মাদ্রিদের কার্লো আনচেলোত্তি ও ম্যানচেস্টার সিটির পেপ গার্দিওলাকে পেছনে ফেলে ।

    আর্জেন্টিনার গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ কাতার বিশ্বকাপে দারুণ পারফর্ম করেছিলেন ।ফাইনালে বিশেষ করে ।  টাইব্রেকারে দারুণ দারুণ সব সেভ দিয়ে বিশ্বকাপের শিরোপা জেতাতে গুরুত্বপূর্ণ অবদান রাখেন । জিতেন গোল্ডেন গ্লাভস এবং  ফিফা দ্যা বেস্টে জিতেছেন বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কারও। এ যাত্রায় তিনি পেছনে ফেলেন থিবাউট কোর্তোয়া ও ইয়াসিন বুনুকে।

    আর্জেন্টিনার সমর্থকরা ২০২২ সালের সেরা সমর্থকের পুরস্কারও জিতেছে ।

    বার্সেলোনার ফরোয়ার্ড আলেক্সিস পুতেয়াস নারীদের বিভাগে বর্ষসেরা খেলোয়াড় হয়েছেন । নারীদের সেরা গোলরক্ষক হয়েছেন ইংল্যান্ডের ম্যারি ইয়ার্পস এবং  বর্ষসেরা নারী কোচ হন ইংল্যান্ডের কোচ সারিনা উইগম্যান।

    মাহফুজা ২৮-২

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর