১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    দুই মাস ইলিশসহ সব ধরনের মাছ শিকার নিষিদ্ধ করেছে মৎস্য অধিদপ্তর

    মৎস্য অধিদপ্তর পাঁচ নদীর বিভিন্ন অভয়াশ্রমে দুই মাস ইলিশসহ সব ধরনের মাছ শিকার নিষিদ্ধ করেছে । বরিশাল, চাঁদপুর, লক্ষ্মীপুর, ভোলা, শরীয়তপুর ও পটুয়াখালী জেলার মধ্যে দিয়ে নদীগুলো  রয়েছে।

    মৎস্য অধিদপ্তর জানায়, মঙ্গলবার রাত ১২টার পর থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দুই মাস পাঁচ নদীর ৩৭২ কিলোমিটার এলাকায় বন্ধ থাকবে মাছ শিকার।  সব ধরনের প্রস্তুতি গ্রহণ করেছে নিজ জেলার মৎস্য বিভাগ।

    চাঁদপুরের ষাটনল থেকে লক্ষ্মীপুর জেলার চর আলেকজান্ডার পর্যন্ত মেঘনা নদীর নিম্ন অববাহিকার ১০০ কিলোমিটার, ভোলার মদনপুর/চর ইলিশা থেকে চর পিয়াল পর্যন্ত মেঘনা নদীর শাহবাজপুর শাখা নদীর ৯০, ভোলার ভেদুরিয়া থেকে পটুয়াখালী জেলার চর রুস্তুম পর্যন্ত তেঁতুলিয়া নদীর প্রায় ১০০ , শরীয়তপুরের নড়িয়া ও ভেদরগঞ্জ , চাঁদপুরের মতলবের মধ্যে অবস্থিত পদ্মা নদীর ২০ এবং বরিশাল সদর উপজেলা, হিজলা, মেহেন্দীগঞ্জের আড়িয়াল খাঁ, কালাবদর, গজারিয়া ও মেঘনা নদীর প্রায় ৮২ কিলোমিটার এলাকা অভয়াশ্রমের অন্তর্ভুক্ত হওয়ায় মাছ ধরা বন্ধ থাকবে।

    বরিশালের মৎস্য কর্মকর্তা  বিমল চন্দ্র দাস বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, শিকার নিষিদ্ধ এলাকার মধ্যে জেলার আড়িয়াল খাঁ নদীর কিছু অংশ, গজারিয়া, কালাবদর, মেঘনা ও পটুয়াখালীর তেঁতুলিয়া নদী রয়েছে।

    তিনি আরও বলেন, এসময় অভয়াশ্রমে মাছ শিকার বন্ধ রাখতে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা মৎস্য বিভাগকে জেলা প্রশাসন ও জেলা মৎস্য অফিস থেকে দেওয়া হয়েছে চিঠি বলে জানান তিনি ।

    জেলে ও সাধারণ মানুষকে সচেতন করার জন্য ইউনিয়নে ইউনিয়নে উঠান বৈঠক করা হয়। মাছ শিকার বন্ধ রাখতে অভিযান চালাবে জেলা টাস্কফোর্স।

    মৎস্য অধিদপ্তর জানায়, অভয়াশ্রমে আইন অমান্য করে মাছ শিকার করলে আইন অমান্যকারীকে কমপক্ষে এক বছর থেকে সর্বোচ্চ দুই বছর সশ্রম কারাদণ্ড অথবা পাঁচ হাজার টাকা পর্যন্ত জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত করা হবে।

    অভিযান চলাকালে নিবন্ধিত জেলেদের ভিজিএফ কার্ডে ৪০ কেজি করে চাল দিবে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় ।

    মাহফুজা ২৮-২

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর