১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    ইউক্রেনকে লিওপার্ড ২ ট্যাংক সরবরাহ করার কথা ঘোষণা করলো  কানাডা

    এবার ইউক্রেনকে জার্মানির পর লিওপার্ড ২ ট্যাংক সরবরাহ করার কথা ঘোষণা করলো  কানাডা। উত্তর আমেরিকার এই দেশটির প্রতিরক্ষা মন্ত্রী অনিতা আনন্দ বৃহস্পতিবার এই ঘোষণা দেন।

    এর আগে দীর্ঘ সময় ধরে দ্বিধা-দ্বন্দ্ব ও অনিশ্চয়তার পর রুশ আক্রমণ মোকাবিলায় দিন দু’য়েক আগে ইউক্রেনকে লিওপার্ড ট্যাংক পাঠানোর সিদ্ধান্ত ঘোষণা করেছিল জার্মানি। শুক্রবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

    কানাডা বলেছে, রুশ বাহিনীর বিরুদ্ধে লড়াই করার জন্য ইউক্রেনে ভারী ট্যাংক সরবরাহে যুক্তরাষ্ট্র, জার্মানি এবং অন্যান্য দেশের সঙ্গে যোগ দেবে তারা। রুশ আক্রমণ মোকাবিলায় ইউক্রেনকে সহায়তা করার জন্য চারটি লিওপার্ড ২ ট্যাংক পাঠানো হবে।

    কানাডীয় প্রতিরক্ষামন্ত্রী অনিতা আনন্দ এক সংবাদ সম্মেলনে বলেন, ‘সরবরাহ করতে যাওয়া ওই চারটি ট্যাংক যুদ্ধের জন্য প্রস্তুত এবং আগামী সপ্তাহগুলোতে সেগুলো পাঠানো হবে।’ তিনি বলেন, কানাডা ইউক্রেনীয় সৈন্যদের ট্যাংক পরিচালনার জন্য প্রশিক্ষণ দিতে বিশেষজ্ঞদের পাঠাবে।

    এর আগে বুধবার ইউক্রেনের জন্য ভারী ট্যাংক সরবরাহ করার পরিকল্পনা ঘোষণা করে যুক্তরাষ্ট্র এবং জার্মানি। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তারা ৩১টি অত্যন্ত শক্তিশালী ও অত্যাধুনিক আবরাম ট্যাংক ইউক্রেনকে দেবেন।

    হোয়াইট হাউস থেকে দেওয়া ভাষণে তিনি বলেন, এটাই বিশ্বের সবচেয়ে ভালো ট্যাংক। গতবছর মার্কিন কংগ্রেস ইউক্রেনের জন্য ১০০ বিলিয়ন ডলারের সামরিক সাহায্যের সিদ্ধান্ত নিয়েছিল। সেই অর্থ দিয়েই এই ট্যাংক ও অন্য সামরিক সরঞ্জাম পাঠানো হবে।

    এর আগে জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎস জানান, জার্মানি ইউক্রেনকে ১৪টি লিওপার্ড ২ ট্যাংক দেবে। পার্লামেন্টে শলৎস বলেন, তিনি ঠিক সিদ্ধান্তই নিয়েছেন।

    লিওপার্ড ২ ট্যাংক অত্যাধুনিক। জার্মানি এই ট্যাংক তৈরি করে থাকে। কিন্তু সামরিক জোট ন্যাটোর বাইরে কোনও দেশকে জার্মানি এই ট্যাংক দিতে পারে না। পোল্যান্ড ও কানাডার কাছে জার্মানির তৈরি এই ট্যাংক আছে।

    আর তাই জার্মানি নিজেই আগ্রহী হওয়ার পর এবার ইউক্রেনে অত্যাধুনিক এই ট্যাংক পাঠানোর ঘোষণা দিলো কানাডা।

    মাহফুজা ২৭-১

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর