১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    কাবা শরিফ এবং মসজিদে নববির প্রশাসনের এ বছর ৩২ জন সৌদি নারীকে নিয়োগ দেয়া হবে

    মুসলমানদের দুই শীর্ষ পবিত্রস্থান কাবা শরিফ এবং মসজিদে নববির প্রশাসনের নেতৃস্থানীয় পদে এ বছর ৩২ জন সৌদি নারীকে নিয়োগ দেওয়া হবে। দুই পবিত্র মসজিদ সম্পর্কিত সৌদি সরকারের প্রশাসনিক দপ্তর টু হোলি মস্ক’স অ্যাফেয়ার্সের প্রেসিডেন্ট শেখ আবদুল রহমান আল সুদাইস বৃহস্পতিবার এক বিবৃতিতে নিশ্চিত করেন এ তথ্য।

    প্রতিবছর সৌদি আরব ও বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা নারী হজ ও ওমরাহযাত্রীদের সেবাদানের সুবিধার্থে এই সিদ্ধান্ত নেওয়া হয়। বিবৃতিতে আল সুদাইস আরও বলেন, ২০২৩ সালের হজ মৌসুম শুরু হওয়ার আগেই সম্পন্ন করা হবে এই নিয়োগ প্রক্রিয়া।

    দুই মসজিদের প্রশাসনিক কাঠামোতে নারীদের অন্তর্ভুক্তি শুরু হয়েছে ২০২১ সালে। ওই বছর ২ জন সৌদি নারীকে নিয়োগ দেয়া হয়েছিল। চলতি বছর ৩২ জনকে নিয়োগ দেওয়া হলে এই সংখ্যা উন্নীত হবে ৩৪ জনে।

    সৌদি আরব ও বিশ্বের নানা প্রান্ত থেকে প্রতি বছর কোটি কোটি মানুষ হজ ও ওমরাহ করতে যান মক্কা-মদিনায়।করোনার জন্য  ২০২০ ও ’২১ সালে বিদেশি হজযাত্রীদের জন্য সীমান্ত বন্ধ রেখেছিল সৌদি। তার আগের বছর, ২০২১ সালে হজ করতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে সেখানে গিয়েছিলেন ২ কোটিরও বেশি মুসল্লি।

    এ  বছর সীমান্ত খুলে দেওয়ার পর দেশি-বিদেশি এক কোটিরও বেশি মুসল্লি হজ করতে গেছেন সৌদিতে। এই হজ ও ওমরাহযাত্রীদের একটি উল্লেখযোগ্য অংশই নারী।

    সৌদির রাজনীতি বিশ্লেষকদের মতে, দেশটির প্রধানমন্ত্রী ও যুবরাজ মোহাম্মদ বিন সালমান নারীশিক্ষার সম্প্রসারণ ও সামাজিক-অর্থনৈতিক খাতে নারীর অংশগ্রহণ বৃদ্ধির যে নীতি নিয়েছেন— এই পদক্ষেপ তারই অংশ।

    এ বছরের শুরুতে মক্কা-মদিনা রুটি চলাচলের জন্য হারামাইন এক্সপ্রেস নামের একটি ট্রেন চালু করা হয়েছে এবং সেই ট্রেনের চালকপদে রাখা হয়েছে নারীদের। দেশটির সরকার ৩২ জন নারীকে ট্রেনচালনার প্রশিক্ষণ দিয়ে নিয়োগপত্রও দিয়েছে ।

    মাহফুজা ২৬-১

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর