২২শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
৫ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
১৪ই রজব, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    জাতীয় বিদ্যুৎ সংরক্ষণ পরিকল্পনার অনুমোদন দিয়েছে পাকিস্তানের মন্ত্রিসভা

    পাকিস্তানে মার্কেট ও কনভেনশন সেন্টার স্বাভাবিক সময়ের তুলনায় আগে বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। জ্বালানি সঙ্কটের কারণে বিদ্যুৎ উৎপাদন ব্যহত হওয়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। মঙ্গলবার প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া এ তথ্য জানিয়েছে।

    জ্বালানি সাশ্রয় এবং আমদানিকৃত তেলের উপর নির্ভরতা কমাতে জাতীয় বিদ্যুৎ সংরক্ষণ পরিকল্পনার অনুমোদন দিয়েছে পাকিস্তানের মন্ত্রিসভা। মঙ্গলবার মন্ত্রিসভার বৈঠকের প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ বলেছেন, মার্কেট রাত ৮টা ৩০ মিনিটে বন্ধ হয়ে যাবে এবং কনভেনশন সেন্টার রাত ১০টার মধ্যে বন্ধ হয়ে যাবে। এর মাধ্যমে ৬০০ কোটি রুপি সাশ্রয় হবে।’

    খাজা আসিফ নানা পদক্ষেপের ঘোষণা দেন। ১ ফেব্রুয়ারি থেকে সাধারণ বাল্ব উৎপাদন বন্ধ করা হবে এবং জুলাই থেকে বেশি বিদ্যুৎ লাগে এমন ফ্যানের উৎপাদন বন্ধ করা হবে। এতে দুই হাজার ২০০ কোটি রুপি বাঁচবে। এছাড়া সরকার এক বছরের মধ্যে মোচাকৃতির গিজার ব্যবহার বাধ্যতামূলক করবে এবং এতে গ্যাস খরচ কমবে ও নয় হাজার ২০০ কোটি রুপি সাশ্রয় হবে।

    পাক প্রতিরক্ষামন্ত্রী জানান, সরকারি ভবন ও অফিসগুলোতেও বিদ্যুৎ খরচ কমাতে কর্মকর্তা-কর্মচারীদের বাড়ি থেকে কাজ করার ব্যবস্থা করা হচ্ছে। তিনি আরো বলেন, ‘আজকের মন্ত্রিসভার বৈঠকে কোনো বাতি জ্বালানো হয়নি। দিনের আলোতে বৈঠক অনুষ্ঠিত হয়।’

    এসময় সেখানে আরও উপস্থিত ছিলেন দেশটির জলবায়ু পরিবর্তনবিষয়ক ফেডারেল মন্ত্রী শেরি রেহমান, ফেডারেল জ্বালানি মন্ত্রী খুররম দস্তগীর খান এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রী মরিয়ম আওরঙ্গজেব।

    প্রতিরক্ষা মন্ত্রী আসিফ বলেন, প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে কেন্দ্রীয় সরকারের সব বিভাগে বিদ্যুতের ব্যবহার ৩০ শতাংশ কমানোর নির্দেশ দিয়েছেন। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী অফিসে অপ্রয়োজনীয় বিদ্যুৎ ব্যবহারের বিরুদ্ধে কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন।

    খাজা আসিফ সাংবাদিকদের বলেন, মন্ত্রিসভা দ্বারা অনুমোদিত সিদ্ধান্তের লক্ষ্য সংকটে থাকা দেশের প্রায় ৬২ বিলিয়ন অর্থ বাঁচানো এবং জ্বালানি আমদানি বিল কমাতে সহায়তা করা।

    পাকিস্তানে রাত সাড়ে ৮টায় মার্কেট বন্ধের সরকারি সিদ্ধান্ত প্রত্যাখ্যান করেছে ব্যবসায়ী, রেস্টুরেন্ট মালিক এবং ব্যবসায়ী সংগঠনগুলো। বুধবার পাকিস্তানি সংবাদমাধ্যম এক্সপ্রেস ট্রিবিউন এ তথ্য জানিয়েছে।

    সরকারের এই সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে ব্যবসায়ী সম্প্রদায়ের নেতারা বুধবার সংবাদ সম্মেলন করেন।

    ব্যবসায়ী নেতা জামিল পরচা বলেন, ‘আমরা রাত ১০টায় দোকানপাট এবং ১২টায় কনভেনশন সেন্টার বন্ধ করার প্রস্তাব দিয়েছিলাম। কিন্তু আমাদের প্রস্তাবটি কানে তোলা হয়নি। আমাদের প্রতিবাদ করতে বাধ্য হচ্ছি।’ তিনি সরকারকে  সিদ্ধান্ত ‘পুনর্বিবেচনার’ আহ্বান জানান।

    মাহফুজা ৪-১১

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর