১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    ইসলামি সংগঠন পপুলার ফ্রন্ট অব ইন্ডিয়াকে -পিএফআই পাঁচ বছরের জন্য নিষিদ্ধ

    ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় ইসলামি সংগঠন পপুলার ফ্রন্ট অব ইন্ডিয়াকে -পিএফআই পাঁচ বছরের জন্য নিষিদ্ধ করেছে ।

    বুধবার  ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার ও  এনডিটিভি জানায়, বেআইনি কার্যকলাপ নিরোধ আইনে শুধু পিএফআই-ই নয়, তার অন্যান্য শাখা সংগঠনকেও এই নিষেধাজ্ঞার আওতায় যুক্ত করা হয়েছে। শাখাগুলো হচ্ছে রিহ্যাব ইন্ডিয়া ফাউন্ডেশন, ক্যাম্পাস ফ্রন্ট অব ইন্ডিয়া, অল ইন্ডিয়া ইমামস কাউন্সিল, ন্যাশনাল কনফেডারেশন অব হিউম্যান রাইটস অর্গানাইজেশন, ন্যাশনাল উইমেনস ফ্রন্ট, এমপাওয়ার ইন্ডিয়া ফাউন্ডেশন।

    ইউএপিএ আইনের ৩৫ অনুচ্ছেদ অনুযায়ী, দেশের মোট ৪২টি সংগঠন  নিষিদ্ধ রয়েছে এবং  পিএফআই সেই তালিকার নতুন সংযোজন হলো।

    আনন্দবাজার জানায়, দেশজুড়ে এক সপ্তাহ ধরে অভিযান চালিয়ে অপরাধমূলক কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে দলের ২৪০ জনেরও বেশি নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। এর ওপর ভিত্তি করেই এই সিদ্ধান্ত নেয়া হয়।

    সরকারের পক্ষ থেকে জানানো হয়, স্টুডেন্টস ইসলামিক মুভমেন্ট অফ ইন্ডিয়া (সিমি), জামাত-উল-মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি) এবং ইসলামিক স্টেট অফ ইরাক অ্যান্ড সিরিয়া (আইএসআইএস) এর সঙ্গেও পিএফআইসহ বাকি শরিক দলগুলোকে যোগসূত্র আছে।

    ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, পিএফআই এবং এর সহযোগী দলগুলো যে বেআইনি কার্যকলাপের যুক্ত আছে তা ‘দেশের অখণ্ডতা, সার্বভৌমত্ব এবং নিরাপত্তার জন্য ক্ষতিকর’। এই দলগুলো সক্রিয় থাকলে দেশের শান্তি ও সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট হওয়ার আশঙ্কা রয়েছে ।

    পিএফআইসহ দেশের আর্থ-সামাজিক এবং শিক্ষার উন্নতির জন্য কাজ করছে বলে জানালেও আসলে এই দলগুলো সমাজের একটি নির্দিষ্ট অংশকে সন্ত্রাসের কাজে যুক্ত করার জন্য গোপনে কাজ করছে।

    ২২ সেপ্টেম্বর ভারতের ১৫টি রাজ্যে অভিযান চালিয়ে পিএফআই-এর একশ জনেরও বেশি শীর্ষস্থানীয় নেতা এবং কর্মীদের গ্রেপ্তার করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনআইএ, এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) এবং রাজ্য পুলিশের যৌথ একটি দল। মঙ্গলবার দ্বিতীয় দফায় অভিযানে আরও বেশ কয়েক জনকে গ্রেপ্তার করা হয়।

    মাহফুজা ২৮-৯

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর