১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    নর্ড স্ট্রিম ১ পাইপলাইনের দুটি লিক ধরা পড়েছে।

    নর্ড স্ট্রিম ১ পাইপলাইনের দুটি লিকেজ  ধরা পড়েছে। রাশিয়া থেকে  প্রধান এই পাইপলাইনের মাধ্যমে ইউরোপে গ্যাস সরবরাহ করা হয়।   মঙ্গলবার এ বিষয়ে সতর্ক করেছে সুইডেনের মেরিটাইম কর্তৃপক্ষ। নর্ড স্ট্রিম ২ প্রজেক্টে লিক ধরা পড়ার কিছু সময়ের ব্যবধানেই নর্ড স্ট্রিম ১-এর সুইডেন এবং ডেনমার্ক অংশে লিক ধরা পড়ল।

    সুইডেনের অর্থনৈতিক অঞ্চলে একটি এবং ডেনমার্কের অর্থনৈতিক অঞ্চলে একটি অর্থাৎ নর্ড স্ট্রিম ১-এ মোট দুটি লিক ধরা পড়ে। সুইডেনের মেরিটাইম প্রশাসনের -এসএমএ এক মুখপাত্র রয়টার্সকে এ তথ্য নিশ্চিত করেন।

    তিনি জানান ড্যানিশ দ্বীপ বর্নহোমের উত্তর-পূর্বাঞ্চলে গ্যাসের পাইপলাইনে লিক ধরা পড়েছে। তবে ঠিক কী কারণে  পাইপলাইনে লিক হলো  তা এখনও পরিষ্কার নয়।

    নর্ড স্ট্রিম ১ পাইপলাইন বাল্টিক সাগরের নিচ থেকে জার্মানি পর্যন্ত রয়েছে । গেল ১১ জুলাই থেকে ওই পাইপলাইন দিয়ে গ্যাস সরবরাহ বন্ধ রাখা হয়।

    গেল বছর থেকেই ইউরোপের দেশগুলোতে ৪০ শতাংশ প্রাকৃতিক গ্যাস সরবরাহ করছে রাশিয়া। ২০২০ সালে রাশিয়া থেকে সবচেয়ে বেশি গ্যাস সরবরাহ করা হয় জার্মানিতে।  যুদ্ধকে কেন্দ্র করে রাশিয়া থেকে গ্যাস সরবরাহ ৫৫ শতাংশ থেকে কমিয়ে ৩৫ শতাংশে এনেছে জার্মানি। তারা গ্যাসের জন্য রাশিয়ার ওপর থেকে  নির্ভরশীলতা কমাতে চায়।

    পশ্চিমাদেশগুলো ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে রাশিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে । এরপর পাল্টা পদক্ষেপে ইউরোপে গ্যাসের সরবরাহ কমাতে থাকে রাশিয়া, যা প্রায় বন্ধ হওয়ার পথে। এতে চরম বিপাকে পড়েছে ইউরোপ।

    রাশিয়া বলছে, নর্ড স্ট্রিম-১ দিয়ে পাঁচটি লাইন রয়েছে এবং  এর একাধিক লাইনে সমস্যা দেখা দিয়েছে ।রাশিয়ার গ্যাস উত্তলোন ও বিতরণকারী সরকারি কোম্পানি নর্ড স্ট্রিম এজি পাইপলাইন গ্যাজপ্রমের একটি প্রকল্প । এ পাইপলাইনের মাধ্যমে বাল্টিক সাগরের তলদেশ দিয়ে জার্মানিতে গ্যাস সরবরাহ করে রাশিয়া। পরে জার্মানির কাছ থেকে সেই গ্যাস পাঠানো হয় ইউরোপীয় ইউনিয়নের বিভিন্ন দেশে । ২০০৫ সালের ৩০ নভেম্বর থেকে এই প্রকল্প চালু হয়।

    মাহফুজা ২৭-৯

     

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর