১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    ফিফা ভারতকে ফুটবল থেকে নিষিদ্ধ করেছে

    ফিফা ভারতকে ফুটবল থেকে নিষিদ্ধ করেছে।  ফুটবলীয় কাঝজ তৃতীয় পক্ষের প্রভাব খাটানোর অভিযোগে অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন -এআইএফএফ এই শাস্তির কবলে পড়ে। আনন্দবাজার ও বিবিসি জানায় খবরটি।

    মঙ্গলবার ১৬ আগস্ট এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করে ফিফা।

    এই নিষেধাজ্ঞার ফলে আগামী অক্টোবরে অনুষ্ঠেয় অনূর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপও আয়োজন করতে পারবে না ভারত । ফিফা জানায় শিগগিরই এই টুর্নামেন্টের ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত নেয়া হবে বলে ।

    সংস্থাটি জানায় , ব্যুরো অব ফিফা কাউন্সিল সর্বসম্মতভাবে এআইএফএফকেসিদ্ধান্ত নিয়েছে নিষিদ্ধ করার । কারণ এই সংস্থায় তৃতীয় পক্ষের অনুচিত প্রভাবের ফলে লঙ্ঘন হয়েছে ফিফা সনদের  পরিষ্কার ।

    ভারতের সর্বোচ্চ আদালত কয়েক মাস আগেই এআইএফএফের সংবিধান সংশোধন করে দ্রুত নির্বাচন করার জন্য ৩ সদস্যের কমিটি করেন ।স্বয়ংশাসিত ক্রীড়া সংস্থায় তৃতীয় পক্ষের হস্তক্ষেপ ফিফার আইন বিরুদ্ধ। তাই এই কমিটির হস্তক্ষেপের বিরুদ্ধে কড়া সিদ্ধান্ত নিল ফিফা।

    ভারতীয় গণমাধ্যম বলছে, চলতি মাসের শুরুর দিকে দেশটির সুপ্রিম কোর্ট অবিলম্বে নির্বাচন অনুষ্ঠানের নির্দেশ দিয়েছিলেন। এবং বলেছিল যে নির্বাচিত কমিটি তিন মাসের জন্য একটি অন্তর্বর্তী সংস্থা হবে। ফুটবল ফেডারেশনের ওপর আদালতের এই খরবদারি ভালোভাবে নেয়নি ফিফা। ফিফার আইননুযায়ী, সদস্য ফেডারেশনগুলোকে তাদের নিজ নিজ দেশে আইনি ও রাজনৈতিক হস্তক্ষেপ থেকে থাকতে হবে মুক্ত ।

    এআইএফএফকে ফিফার নির্বাসন থেকে মুক্ত হতে হলে সিওএ’কে সরতে হবে এবং ক্ষমতায় আসতে হবে এআইএফএফ-এর নতুন এক্সিকিউটিভ কমিটিকে। নতুন এক্সিকিউটিভ কমিটি এআইএফএফ-এর পূর্ণ নিয়ন্ত্রণ হাতে পেলে তবেই এই নির্বাসন থেকে মুক্ত হবে ভারতীয় ফুটবলের সর্বোচ্চ সংস্থা।

    এমআর এস ১৬-৮

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর