৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
১৭ই জিলহজ, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    বিভক্তির অবসান ঘটেছে শ্রীলঙ্কায়- রনিল বিক্রমাসিংহে

    শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হলেন রনিল বিক্রমাসিংহে ।  নির্বাচিত হওয়ার পরই  তিনি বলেন, সংকটে জর্জরিত বিভক্তির অবসান ঘটেছে শ্রীলঙ্কায়। তিনি বলেন, ছয়বারের এই প্রধানমন্ত্রীকেই দেশটির পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত করেছেন আইন প্রণেতারা।

    এর আগে তিনি একই সঙ্গে দেশটির প্রধানমন্ত্রী এবং ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। তাকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব দিয়ে যান গোতাবায়া দেশত্যাগের আগে।

    শেষ মুহূর্তে সরে দাঁড়ান  বিরোধীদলীয় নেতা সাজিথ প্রেমাদাসার প্রেসিডেন্ট পদে লড়াই করার কথা থাকলেও ।মঙ্গলবার ১৯ জুলাই প্রেসিডেন্ট পদের জন্য মনোনীত প্রার্থী বাছাইয়ে পার্লামেন্ট অধিবেশন বসে।  সেখানেই প্রেমাদাসা তার সিদ্ধান্তের কথা জানান।

    পার্লামেন্টে রনিল বিক্রমাসিংহে ১৩৪ ভোট পেয়েছেন। অপরদিকে তার তীব্র প্রতিদ্বন্দ্বী দুল্লাস আলাহাপেরুমা পেয়েছেন ৮২ ভোট। মাত্র তিন ভোট পান প্রেসিডেন্ট প্রার্থী অনুরা কুমারা দিসানায়াকা ।

    গত শনিবার বিক্ষোভের মুখে প্রেসিডেন্ট প্যালেস থেকে পালিয়ে যান গোতাবায়া রাজাপাকসে। তারপরেই তিনি প্রথমে মালদ্বীপ এবং সেখান থেকে সিঙ্গাপুরে পাড়ি জমান। তার ভাই ও সাবেক অর্থমন্ত্রী বসিল রাজাপাকসেও দেশ ছেড়ে পালিয়েছেন ।  গণবিক্ষোভের জেরে সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে পদত্যাগ করতে বাধ্য হন।

    মাহফুজা ২০জুলাই

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর