১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
৩রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
৯ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    পুতিনের হুশিয়ারী ইউরোপে গ্যাসের সরবরাহ কমই থাকবে

    ইউরোপে গ্যাসের সরবরাহ এরকম কমই থাকবে বলে হুশিয়ারী দিলেন  রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আর এজন্য পশ্চিমাদেশগুলোই দায়ী করলেন তিনি। বুধবার ২০ জুলাই   আল-জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানায় ।

    পশ্চিমাদেশগুলো ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে রাশিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে। রাশিয়া পাল্টা পদক্ষেপ হিসেবে ইউরোপে গ্যাসের সরবরাহ কমিয়ে দিয়েছে যা প্রায় বন্ধ হওয়ার পথে। এতে ইউরোপ পড়েছে চরম বিপাকে ।

    রাশিয়া যদি সম্পূর্ণভাবে গ্যাসের সরবরাহ বন্ধ করে দেয় তাহলে আসন্ন শীতে ইউরোপের জন্য বিপর্যয়কর হবে। অর্থনীতিতে তীব্র নেতিবাচক প্রভাব পড়বে ইউরোপীয় ইউনিয়নে।

    তেহরানে পুতিন বলেন, নর্ড স্ট্রিম লাইন দিয়ে গ্যাসের সরবরাহ উল্লেখযোগ্য মাত্রায় কমিয়ে দেয়া হবে জার্মানিতে । যদি দ্রুত টারবাইন সংযোজন না করা হয় তাহলে সক্ষমতার এক-পাঁচ শতাংশ সরবারহ কমানো হবে। রাশিয়ার প্রেসিডেন্ট আরো বলেন, পাঁচটি লাইন রয়েছে নর্ড স্ট্রিম-১ এ ।  এর একাধিক লাইনে দেখা দিয়েছে সমস্যা।

    নর্ড স্ট্রিম এজি পাইপলাইন রাশিয়ার গ্যাস উত্তলোন ও বিতরণকারী সরকারি কোম্পানি গ্যাজপ্রমের একটি প্রকল্প। রাশিয়া এ পাইপলাইনের মাধ্যমে বাল্টিক সাগরের তলদেশ দিয়ে জার্মানিতে গ্যাস সরবরাহ করে ।  পরে জার্মানি সেই গ্যাস ইউরোপীয় ইউনিয়নের বিভিন্ন দেশে পাঠিয়ে থাকে । এ প্রকল্প ২০০৫ সালের ৩০ নভেম্বর থেকে চালু হয়েছে ।

    মাহফুজা ২০-৭

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর