২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
১২ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    শেখ মোহাম্মদ সাবাহ আল-সালেম আল-সাবাহ কুয়েতের নতুন প্রধানমন্ত্রী

    কুয়েতের নতুন প্রধানমন্ত্রী হিসেবে শেখ মোহাম্মদ সাবাহ আল-সালেম আল-সাবাহকে নিযুক্ত করা হয়েছে। মঙ্গলবার ১৯ জুলাই দুপুরে একটি আমিরি ডিক্রি জারি করা হয়। সেই সঙ্গে শেখ মোহাম্মদ আল-সাবাহকে নতুন সরকারের সদস্য মনোনীত করার নির্দেশ  দেযা হয়।

    শেখ সাবাহ আল-খালিদ প্রায় তিন মাস আগে প্রধানমন্ত্রী পদ থেকে পদত্যাগ করেন। এতদিন দেশটির প্রধানমন্ত্রীর পদ শূন্য ছিল।

    ১৯৫৫ সালে শেখ মোহাম্মদ সাবাহ জন্মগ্রহণ করেন। তিনি কুয়েতের ১২তম আমির শেখ সাবাহ আল-সালেম আল- সাবাহের চতুর্থ ছেলে। ১৯৬৫-১৯৭৭ সাল পর্যন্ত তার বাবা শেখ সাবাহ আল-সালেম কুয়েত শাসন করেছিলেন।

    শেখ মোহাম্মদ ক্যালিফোর্নিয়ার ক্লেরমন্ট কলেজ থেকে অর্থনীতিতে স্নাতক ডিগ্রি এবং পিএইচডি করেছেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতি ও মধ্যপ্রাচ্য স্টাডিজে ।

    কুয়েতের উপ-প্রধানমন্ত্রী এবং পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন শেখ মোহাম্মদ আল-সাবাহ। ১৯৯৩ সালে তিনি  মার্কিন যুক্তরাষ্ট্রে কুয়েতের রাষ্ট্রদূত নিযুক্ত হন।  ২০০১ সালের ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত তিনি এ পদে দায়িত্বরত ছিলেন। অর্থমন্ত্রীর দায়িত্বে ছিলেন ২০০৩ সালের জুলাই পর্যন্ত ।

    ২০০৬ সালের ১১ ফেব্রুয়ারি শেখ মোহাম্মদ উপ-প্রধানমন্ত্রী হিসাবে  নিযুক্ত হন।তিনি ২০১১ সালের ১৮ অক্টোবর পদত্যাগ করেন । এরপর অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে ভিজিটিং ফেলো হিসেবে কাজ শুরু করেন শেখ মোহাম্মদ আল-সাবাহ।

    মাহফুজা ১৯-৭

     

     

     

     

     

     

     

     

     

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর