২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
১২ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    পুতিনের কাছে জ্বালানি তেলের জন্য সাহায্য চেয়েছেন গোটাবায়া রাজাপাকসে

    রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে জ্বালানি তেলের জন্য সাহায্য চেয়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে। বৃহস্পতিবার ৭ জুলাই এ তথ্য জানানো হয় বিবিসির এক প্রতিবেদনে ।

    জ্বালানি তেল আমদানির ব্যাপারে  রাশিয়ার প্রেসিডেন্টের সঙ্গে কার্যকর আলোচনা হয়েছে বলে জানান শ্রীলঙ্কার প্রেসিডেন্ট । গোটাবায়া রাজাপাকসে এক টুইট বার্তায় আরও জানান , ক্রেডিট সহায়তার প্রস্তাবের অনুরোধ করেছি জ্বালানি আমদানির জন্য রাশিয়ার কাছে । তাছাড়া মস্কো ও কলম্বোর মধ্যে পুনরায় ফ্লাইট চালুর বিষয়ে অনুরোধ করা হয়েছে। রাশিয়ার এয়ারলাইনস এরোফ্লট গেল  মাসে পরিষেবা বন্ধ করে।

    উচ্চ মূল্যস্ফীতি ও চাহিদা নিয়ন্ত্রণে শ্রীলঙ্কায়  সুদের হার বাড়িয়েছে  কেন্দ্রীয় ব্যাংক । বৃহস্পতিবার ৭ জুলাই আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

    জানা গেছে, ঋণের বিপরীতে সুদের হার ১০০ পয়েন্টভিত্তিতে বাড়িয়ে ১৫ দশমিক ৫ শতাংশ করা হয়েছে। আর আমানতের বিপরীতে ১৪ দশমিক ৫ শতাংশ সুদের হার নির্ধারণ করা হয়েছে, যা গেল  ২১ বছরের মধ্যে সর্বোচ্চ।

    এদিকে  শ্রীলঙ্কার জ্বালানিমন্ত্রী জানান, যে পরিমাণ পেট্রল এখন আছে তা দ্রুত শেষ হয়ে যাবে। বর্তমানে দেশটি চরম অর্থনৈতিক সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে। বৈদেশিক মুদ্রার রিজার্ভ না থাকায় জ্বালানি তেলসহ গুরুত্বপূর্ণ পণ্য আমদানি করতে পারছে না দেশটি।  জ্বালানি স্টেশনগুলোতে মানুষের  দীর্ঘ হচ্ছে লাইন।

    মাহফুজা ৭-৭

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর