৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
১৭ই জিলহজ, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    মক্কায় নতুন একটি ইসলামী প্রত্নতাত্ত্বিক শিলালিপি আবিষ্কার

    মক্কায় নতুন একটি ইসলামী প্রত্নতাত্ত্বিক শিলালিপি আবিষ্কারের ঘোষণা দিয়েছে, সৌদি আরব। ইসলামের তৃতীয় খলিফা উসমান বিন আফফানের সময়কার আবিষ্কৃত এই ইসলামী শিলালিপিটি।

    সৌদি আরবের রাষ্ট্রীয় গণমাধ্যম সৌদি প্রেস এজেন্সি এসপিএ  এই তথ্য জানায় ।   সোমবার সংবাদ মাধ্যম গালফ নিউজ এ নিয়ে এক প্রতিবেদন প্রকাশ করে।

    সৌদি আরবের প্রত্নতত্ত্ব কর্তৃপক্ষ ইসলামী শিলালিপিটি ২৪ হিজরী সালেন বলে জানায় । পুরাকীর্তি ও ঐতিহ্যের প্রতি আগ্রহী একদল আবিষ্কার  করে এটি মক্কার ওলায়া প্রাসাদের সীমানার মধ্যে ।

    সৌদির হেরিটেজ অথরিটির সুরক্ষা বিভাগের পরিচালক ড. নায়েফ আল কানৌর পরিচালিত প্রত্নতাত্ত্বিক অধ্যয়নের মাধ্যমে ইসলামী এই শিলালিপির পাঠোদ্ধার করা হয়েছে বলে জানায়  কর্তৃপক্ষ ।

    ১৪১৯ বছরের পুরনো এই ইসলামী শিলালিপিকে সাম্প্রতিককালের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রত্নতাত্ত্বিক আবিষ্কারগুলোর মধ্যে একটি হিসেবে বিবেচনা করা হচ্ছে । গালফ নিউজ জানায়   এর মাধ্যমে ইসলামের ইতিহাসের শুরুর দিকের  তথ্য পাওয়া যাবে।

    সৌদি আরবের হেরিটেজ কর্তৃপক্ষ বলছে মক্কার ওলায়া প্রাসাদে আবিষ্কৃত এই শিলালিপিটি অধ্যয়ন করছে তারা। এটি ২৩ হিজরীতে ইয়ানবু আল নাখলে সালামাহ শিলালিপি এবং আল উলা গভর্নরেটের (২৪ হিজরী) জুহাইর শিলালিপির পর তৃতীয় প্রাচীনতম শিলা নথি।

    শিলালিপির প্রথম লাইনে পরিচয় তুলে ধরে বলা হয় , ‘আমি জুহাইর, সৃষ্টিকর্তার ওপরে বিশ্বাস করি এবং একটি সময় লিখছি – হিজরী ২৪ সালে আমর বিন আফফান।’

    মাহফুজা ১৪

     

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর