৬ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ
২০শে মে, ২০২২ খ্রিস্টাব্দ
১৯শে শাওয়াল, ১৪৪৩ হিজরি

    সর্বশেষ খবর

    রাশিয়ার বিপক্ষে ভোট না দেওয়ায় বাংলাদেশকে টিকা দেবে না লিথুয়ানিয়া

    ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের নিন্দায় জাতিসংঘের সাধারণ পরিষদে ভোটদানে বিরত থাকায় বাংলাদেশকে করোনার উপহারের টিকা দেওয়ার সিদ্ধান্ত বাতিল করেছে লিথুয়ানিয়া। দেশটির প্রধানমন্ত্রীর মুখপাত্র রাসা জাকিলাইটিয়েন বাংলাদেশে উপহারের টিকা পাঠানোর সিদ্ধান্ত বাতিলের তথ্য জানিয়েছেন।

    এর আগে, লিথুয়ানিয়ার সরকার বাংলাদেশে ফাইজারের ৪ লাখ ৪৪ হাজার ৬০০ ডোজ টিকা পাঠোনোর সিদ্ধান্ত নিয়েছিল। লিথুয়ানিয়ার ইংরেজি দৈনিক এলআরটি বলছে, গত বুধবার জাতিসংঘের সাধারণ পরিষদে একটি প্রস্তাব গৃহীত হয়েছে; যেখানে প্রতিবেশী ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন ‘অবিলম্বে’ বন্ধ এবং সৈন্য প্রত্যাহারের দাবি জানানো হয়।এ বিষয়ে সাধারণ পরিষদে দু’দিনের বিতর্কের পর জাতিসংঘের ১৯৩ সদস্য রাষ্ট্রের মধ্যে ১৪১টি দেশ ওই প্রস্তাবের পক্ষে ভোট দেয়। অধিবেশনে ইউক্রেনের রাষ্ট্রদূত রাশিয়াকে গণহত্যার দায়ে অভিযুক্ত করেন।

    বাংলাদেশসহ বিশ্বের মোট ৩৫টি দেশ রাশিয়ার বিপক্ষে ভোটদান থেকে বিরত ছিল। অন্যদিকে, রাশিয়াসহ ইরিত্রিয়া, উত্তর কোরিয়া, সিরিয়া, বেলারুশ এই প্রস্তাবের বিপক্ষে ভোট দেয়।

    জাতিসংঘের সাধারণ পরিষদে পাস হওয়া ওই প্রস্তাবে ইউক্রেনে রাশিয়ার হামলার ‘কড়া ভাষায়’ নিন্দা জানানো হয়। একই সঙ্গে পারমাণবিক বাহিনীকে সতর্ক অবস্থায় থাকার নির্দেশ দেওয়ার জন্য প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনেরও নিন্দা করা হয়।

    একই সময়ে ইউক্রেনের সার্বভৌমত্ব, স্বাধীনতা, ঐক্য এবং আঞ্চলিক অখণ্ডতার প্রতি সমর্থন প্রকাশ করে সাধারণ পরিষদ।

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর