১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    জাতীয় রাজস্ব বোর্ড সকল প্রকার চিনি আমদানিতে শুল্ক প্রত্যাহার করেছে

    জাতীয় রাজস্ব বোর্ড দাম কমাতে সকল প্রকার চিনি আমদানিতে শুল্ক প্রত্যাহার করেছে ।এর মাধ্যমে ৫ শতাংশ শুল্ক কমানো হয়েছে।

    শনিবার জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম সই করা প্রজ্ঞাপন সূত্রে এ তথ্য জানা যায়। রোববার এনবিআর জানায় এই সিদ্ধান্ত অবিলম্বে কার্যকর হবে।

    আমদানিকৃত অপরিশোধিত চিনির জন্য প্রতি টনে ৩ হাজার  এবং পরিশোধিত চিনির জন্য প্রতি টনে ৬ হাজার টাকা আমদানি শুল্ক প্রত্যাহার করা হয়েছে। এ ছাড়া চিনি আমদানিতে নিয়ন্ত্রক শুল্ক করা হয়েছে ৩০ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ ।

    বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে চিনির দাম কমিয়ে আনার জন্য প্রস্তাব দেয়ার পর এনবিআর শুল্ক প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়। আগামী ৩০ মে পর্যন্ত এই সিদ্ধান্ত বলবৎ থাকবে ।

    প্রতি টন পরিশোধিত চিনি আমদানিতে নির্ধারিত ছিল ৬ হাজার ও অপরিশোধিত চিনি আমদানিতে ৩ হাজার টাকা শুল্ক কর । এছাড়া অপরিশোধিত চিনি আমদানিতে ৩০ শতাংশ আরডি আরোপিত ছিলো। দামের ঊর্ধ্বগতিতে এটি কমিয়ে ২৫ শতাংশ নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করে এনবিআর।

    এনবিআর জানায়, সম্প্রতি দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত টাস্কফোর্সের পঞ্চম সভায় আমদানি, সরবরাহ পরিস্থিতি ও বাজারমূল্যসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়। ওই বৈঠকে চিনি আমদানি গত ছয় মাসে প্রায় ২ লাখ টন কম হয়েছে বলে জানানো হয়। মূলত ডলার সংকটে এলসি খুলতে না পারার কারণে এই ঘাটতি তৈরি হয়েছে বলে উঠে আসে টাস্কফোর্সের সভায়।

    এনবিআরের হিসাব অনুযায়ী, আমদানি শুল্ক প্রত্যাহার ও নিয়ন্ত্রক শুল্ক কমানোর পর অপরিশোধিত ও পরিশোধিত চিনির সামগ্রিক আমদানি খরচ টনপ্রতি সাড়ে ৬ হাজার ও ৯ হাজার টাকা কমবে।

    মাহফুজা ২৬-২

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর