২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
২৬শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    ভূমিকম্পে বিধ্বস্ত ভবন নির্মাণের সঙ্গে জড়িত ১১৩ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি

    ভূমিকম্পে বিধ্বস্ত ভবন নির্মাণের সঙ্গে জড়িত ১১৩ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি

    তুরস্কের সরকার ভূমিকম্পে বিধ্বস্ত ভবন নির্মাণের সঙ্গে জড়িত ১১৩ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে।  কয়েকজন ঠিকাদারসহ ১২ জনকে গ্রেপ্তারও করেছে তুর্কি পুলিশ। বাকিদেরও খুব শিগগির গ্রেফতার করা হবে বলে জানানো হয়। এক প্রতিবেদনে এমন তথ্য জানায় আলজাজিরা।

    এদিকে, অনেকে বিষয়টিকে ভবন নির্মাণ সংক্রান্ত সরকারি দুর্বলতা থেকে সাধারণ মানুষের দৃষ্টি ফিরিয়ে নেওয়ার কৌশল বলে দাবি করছেন । দীর্ঘদিন ধরেই দেশটির বিশেষজ্ঞরা সতর্ক করে আসছিলেন যে, দুর্বল সরকারি নীতির সুযোগ নিয়ে অসংখ্য অনিরাপদ ও ঝুকিপূর্ণ ভবন গড়ে তোলা হয়েছে।

    বিশেজ্ঞরা ভূমিকম্পের ফলে এসব ভবন ধসে ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হতে পারে বলেও সতর্ক করা হয়।  এরপরও ভবন নির্মাণ সংক্রান্ত নীতিগুলো সংস্কার বা কঠোর করা হয়নি।

    ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, ভবন নির্মাণ সংক্রান্ত কঠোর নীতি গ্রহণের মাধ্যমে এত বড় ট্র্যাজেডি এড়ানো যেত কি না, প্রাণহানি কমাতে এরদোয়ান সরকার আরও কিছু করতে পারতো কি না, জনমনে এখন এসব প্রশ্ন ঘুরছে।

    রিসেপ তাইয়্যেপ এরদোয়ান ভাগ্যকে দোষারোপ করে তিনি বলেন, “এটা নিয়তির পরিকল্পনার একটা অংশমাত্র। এ ধরনের ঘটনা সসময়ই ঘটছে।

    তুরস্কের বিভিন্ন এলাকায় লুটপাট ও জনসাধারণের সঙ্গে প্রতারণা করার অভিযোগ পাওয়া যাচ্ছে। ইতোমধ্যে দেশটির দক্ষিণাঞ্চলীয় ২টি প্রদেশ থেকে ৪৮ জনকে গ্রেপ্তার করেছে দেশটির পুলিশ।

    শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানায় রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি।

    আনাদোলুর প্রতিবেদনে বলা হয়, শনিবার লুটপাটের অভিযোগে দক্ষিণাঞ্চলীয় হাতাই প্রদেশ থেকে ৪২ জনকে এবং সাধারণ জনগণের সঙ্গে প্রতারণার অভিযোগে কাহারমানমারাশ প্রদেশের গাজিয়ানতেপ শহর থেকে ৬ জনকে গ্রেপ্তার করেছে তুরস্কের পুলিশ।

    তুরস্ক ও উত্তর-পশ্চিম সিরিয়ায় ভূমিকম্পে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২৯ হাজারে। রোববার তুরস্কে মৃত্যুর সংখ্যা বেড়ে ২৪ হাজার ৬১৭ এ পৌঁছেছে । সিরিয়ায় ৪ হাজার ৫০০ জনেরও বেশি মারা গেছেন।

    মাহফুজা ১২-২

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর