১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    ইতালির পূর্ব ক্যালাব্রিয়া উপকূলে পাথরের সঙ্গে ধাক্কায় জাহাজডুবিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৬২ জনে

    ইতালির দক্ষিণাঞ্চলীয় উত্তাল সাগরে পাথরের সঙ্গে সংঘর্ষে নৌকাডুবির ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬২ জনে। রোববার ইতালির উপকূলের স্টেকাটো ডি কুত্রর কাছে এই নৌকাডুবির ঘটনায় প্রাথমিকভাবে ৫৮ জন অভিবাসীর প্রাণহানির তথ্য জানায়  দেশটির পুলিশ ও উপকূলরক্ষী বাহিনী।

    সোমবার বিবিসি জানায়, নৌকাডুবির ঘটনায় ইতালিতে এখন পর্যন্ত ৬২ জনের মৃত্যুর তথ্য নিশ্চিত করা হয়েছে। যাদের মধ্যে ১২ জন শিশু রয়েছে। এছাড়া আরও কয়েক ডজন মানুষ নিখোঁজ রয়েছেন যাদের জীবিত উদ্ধারের আশা কমে আসছে। যে কারণে প্রাণহানির সংখ্যা শতাধিক ছাড়িয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

    রোববার ইতালির দক্ষিণের ক্রোটোনের কাছে নোঙ্গরের চেষ্টা করার সময় নৌকাটি পাথরের সঙ্গে ধাক্কা লাগার পর টুকরো টুকরো হয়ে যায়। ধারণা করা হচ্ছে নৌকাটি প্রায় ২০০ জন অভিবাসীকে বহন করেছিল।

    এই নৌকায় আফগানিস্তান, পাকিস্তান, সোমালিয়া, সিরিয়া, ইরাক ও ইরানের নাগরিকরা ছিলেন। ইতালির পূর্ব ক্যালাব্রিয়া উপকূলের সমুদ্র তীরবর্তী রিসোর্ট স্টেকাটো ডি কুত্রর কাছ থেকে অভিবাসীদের মরদেহ উদ্ধার করা হয়েছে।

    দেশটির উপকূলরক্ষী বাহিনী বলেছে, ৮০ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে এবং নৌকাটি ডুবে যাওয়ায় কয়েকজন অভিবাসী সাঁতরে তীরে পৌঁছান। এছাড়া আরও কয়েক ডজন উত্তাল সাগরে ভেসে গেছেন।তাদের মধ্যে ২০ জন হাসপাতালে এবং একজন ভর্তি আছেন আইসিইউতে। এছাড়াও উপকূলে মরদেহ পাওয়া গেছে ৫৮ জনের।

    ইতালির কাস্টমস পুলিশ বলেছে, অভিবাসীদের পাচারের অভিযোগে নৌকাটির বেঁচে যাওয়া এক যাত্রীকে গ্রেপ্তার করা হয়েছে।

    প্রাদেশিক সরকারি কর্মকর্তা ম্যানুয়েলা কুরা জানান, জাহাজটি ৩ বা ৪ দিন আগে পূর্ব তুরস্কের ইজমির থেকে ছেড়ে আসে। জাহাজটিতে প্রায় ১৪০ থেকে ১৫০ জন অভিবাসনপ্রত্যাশী ছিলেন। তীর থেকে কয়েক মিটার দূরে পাথরের সঙ্গে সংঘর্ষ হয় জাহাজটির। দেশটির উপকূলরক্ষী বাহিনী জানায় নিখোঁজদের উদ্ধারে এখনও অনুসন্ধান চলছে ।

    সোমবার পাকিস্তানের  প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ বলেন, ডুবে যাওয়া অভিবাসীদের মধ্যে দুই ডজনেরও বেশি পাকিস্তানি রয়েছেন বলে ধারণা করা হচ্ছে। তিনি পাকিস্তানিদের ব্যাপারে তথ্য যাচাই-বাছাইয়ের জন্য কূটনীতিকদের নির্দেশ দিয়েছেন ।

    উদ্ধার করা অভিবাসীদের সহায়তা ও স্থানান্তর কার্যক্রম অব্যাহত রয়েছে।

    কুত্রর মেয়র আন্তোনিও সেরাসো স্কাইটিজি ২৪ টেলিভিশন চ্যানেলকে বলেছিলেন, নিহতদের মধ্যে নারী ও শিশু রয়েছে। তিনি বলেন, উত্তাল সমুদ্রে অভিবাসীদের বহনকারী জাহাজটির ধ্বংসাবশেষের কিছু অংশ উপকূলের প্রায় ৩০০ মিটারজুড়ে ছড়িয়ে পড়েছিল।

    দেশটির অগ্নিনির্বাপক কর্মীরা জেট স্কিতে করে জীবিতদের উদ্ধারে সাগরে অনুসন্ধান অব্যাহত রেখেছে। ক্যালাব্রিয়ার দমকল বাহিনীর মুখপাত্র দানিলো মাইদা জানান  সাগরের পরিস্থিতি উত্তাল হওয়ায় উদ্ধার অভিযান কঠিন হয়ে পড়েছে ।

    ইতালীয় বার্তা সংস্থা অ্যাডনক্রোনোস জানায় ডুবে যাওয়া জাহাজটির যাত্রীরা ইরান, পাকিস্তান এবং আফগানিস্তানের নাগরিক। অন্যদিকে, আনসা বলেছে, জাহাজটিতে ইরান, ইরাক, আফগানিস্তান এবং সিরিয়া থেকে আসা অভিবাসনপ্রত্যাশীরা ছিলেন।

    মাহফুজা ২৭-২

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর