১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১৯শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    ইতালির পূর্ব ক্যালাব্রিয়া উপকূলে পাথরের সঙ্গে ধাক্কায় জাহাজডুবিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৫৮ জনে

    ইতালির দক্ষিণাঞ্চলীয় উপকূলে পাথরের সঙ্গে ধাক্কায় জাহাজডুবিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৮ জনে । রোববার ইতালির উপকূলের স্টেকাটো ডি কুত্রর কাছে অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী এই জাহাজডুবির ঘটনা ঘটেছে বলে দেশটির পুলিশ ও উপকূলরক্ষী বাহিনী জানায়।

    রয়টার্স বলছে, ইতালির পূর্ব ক্যালাব্রিয়া উপকূলের সমুদ্র তীরবর্তী রিসোর্ট স্টেকাটো ডি কুত্রর কাছে ওই জাহাজডুবির ঘটনা ঘটে। কর্তৃপক্ষের বরাত দিয়ে রয়টার্স জানায়, জাহাজটি বেশ কিছু দিন আগে আফগানিস্তান, ইরান এবং অন্যান্য দেশের অভিবাসীদের নিয়ে তুরস্ক থেকে রওনা হয়েছিল।

    ইতালির উপকূলরক্ষী বাহিনী জানায়, ডুবে যাওয়া জাহাজ থেকে মোট ৮১ জনকে জীবিত উদ্ধার করা হয়।  যাদের মধ্যে কয়েকজন জাহাজডুবির পর সাঁতরে তীরে পৌঁছেছেন।তাদের মধ্যে ২০ জন হাসপাতালে এবং একজন ভর্তি আছেন আইসিইউতে। এছাড়াও উপকূলে মরদেহ পাওয়া গেছে ৫৮ জনের।

    যারা বেঁচে গিয়েছেন তাদের বেশিরভাগই আফগানিস্তানের। সেইসঙ্গে পাকিস্তানের কয়েকজন এবং সোমালিয়ার এক দম্পতি আছেন।এখনো মৃতদের জাতীয়তা শনাক্ত করা যায়নি ।

    প্রাদেশিক সরকারি কর্মকর্তা ম্যানুয়েলা কুরা জানান, জাহাজটি ৩ বা ৪ দিন আগে পূর্ব তুরস্কের ইজমির থেকে ছেড়ে আসে। জাহাজটিতে প্রায় ১৪০ থেকে ১৫০ জন অভিবাসনপ্রত্যাশী ছিলেন। তীর থেকে কয়েক মিটার দূরে পাথরের সঙ্গে সংঘর্ষ হয় জাহাজটির। দেশটির উপকূলরক্ষী বাহিনী জানায় নিখোঁজদের উদ্ধারে এখনও অনুসন্ধান চলছে ।

    গার্দিয়া ডি ফিনাঞ্জা কাস্টমস পুলিশ জানায় উদ্ধার হওয়া একজনকে অভিবাসী পাচারের অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে।

    কুত্রর মেয়র আন্তোনিও সেরাসো স্কাইটিজি ২৪ টেলিভিশন চ্যানেলকে বলেছিলেন, নিহতদের মধ্যে নারী ও শিশু রয়েছে। তিনি বলেন, উত্তাল সমুদ্রে অভিবাসীদের বহনকারী জাহাজটি পাথরের সঙ্গে সংঘর্ষের পর কয়েক টুকরো হয়ে যায় এবং  ধ্বংসাবশেষের কিছু অংশ উপকূলের প্রায় ৩০০ মিটারজুড়ে ছড়িয়ে পড়ে।

    দেশটির অগ্নিনির্বাপক কর্মীরা জেট স্কিতে করে জীবিতদের উদ্ধারে সাগরে অনুসন্ধান অব্যাহত রেখেছে। ক্যালাব্রিয়ার দমকল বাহিনীর মুখপাত্র দানিলো মাইদা জানান  সাগরের পরিস্থিতি উত্তাল হওয়ায় উদ্ধার অভিযান কঠিন হয়ে পড়েছে ।

    ইতালীয় বার্তা সংস্থা অ্যাডনক্রোনোস জানায় ডুবে যাওয়া জাহাজটির যাত্রীরা ইরান, পাকিস্তান এবং আফগানিস্তানের নাগরিক। অন্যদিকে, আনসা বলেছে, জাহাজটিতে ইরান, ইরাক, আফগানিস্তান এবং সিরিয়া থেকে আসা অভিবাসনপ্রত্যাশীরা ছিলেন।

    মাহফুজা ২৬-২

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর