১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চলে প্রবাহিত হচ্ছে তীব্র শীতল বাতাস; তাপমাত্রা মাইনাস ৭৯

    যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চলে প্রবাহিত হচ্ছে আর্কটিক থেকে আসা তীব্র শীতল বাতাস।  এর প্রভাবে নিউ হ্যাম্পশায়ারের মাউন্ট ওয়াশিংটনসহ পুরো অঞ্চলে তাপমাত্রা বিপজ্জনকভাবে নিচে নেমে গেছে। এর ফলে বাতাসের শীতলতার মাত্রা হিমাঙ্কের ৭৯ ডিগ্রি নিচে নেমে গেছে।

    আবহাওয়াবিদরা সতর্ক করে বলেছেন, রবিবার উত্তর-পূর্বের ১ কোটি ৫০ লাখের বেশি মানুষ প্রচ- বেগের তুষার বর্ষণের ঝুঁকিতে রয়েছে। তুষার বর্ষণ শীতকালীন ঝড়ে পরিণত হয়েছে। এই ঝড়ের কারণে এখন পর্যন্ত ১০ জন মারা গেছেন। খবর হিন্দুস্তান টাইমসের।

    তাপমাত্রা খুব দ্রুত নামতে থাকায় মাত্র পাঁচ থেকে ১০ মিনিটের মধ্যে অনাবৃত ত্বকে ফ্রস্টবাইট হতে পারে বলেও সতর্ক করছেন বিশেষজ্ঞরা। এ ধরনের আবহাওয়ায় সাধারণত রক্ত প্রবাহ কমে গেলে, প্রায়শই নাক, গাল বা হাত পায়ের আঙ্গুলে ফ্রস্টবাইট হতে পারে। শরীরে উষ্ণ রক্ত প্রবাহের অভাবে ত্বকের টিস্যু জমে ফেটে যেতে পারে। কিছু ক্ষেত্রে অঙ্গহানি পর্যন্ত হওয়ার শঙ্কা রয়েছে ।

    ফলে বাসিন্দাদের বাড়িতে থাকার আহ্বান জানিয়ে হাইপোথার্মিয়ার বিরুদ্ধে সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে। সেই সঙ্গে শীতের কাপড় পরার অনুরোধ করা হয়েছে মানুষকে। দুই-একদিনের মধ্যে বেশ কয়েকটি শহরের তাপমাত্রা রেকর্ড মাত্রায় কমে যাওয়ার কথা আবহাওয়া পূর্বাভাসে রয়েছে ।

    আবহাওয়া পূর্বাভাসে নিউ ইয়র্ক রাজ্যের বেশিরভাগ এবং নিউ ইংল্যান্ডের ছয়টি রাজ্য – ম্যাসাচুসেটস, কানেকটিকাট, রোড আইল্যান্ড, নিউ হ্যাম্পশায়ার, ভার্মন্ট এবং মেইনে তীব্র শীতল বায়ু বয়ে যেতে পারে বলে সতর্ক করা হয়েছে।

    ন্যাশনাল ওয়েদার সার্ভিস (এনডব্লিউএস) জানিয়েছে, বরফের মতো তাপমাত্রা স্বল্পস্থায়ী হবে, তবে অসাড় ঠান্ডা এবং কনকনে বাতাসের সংমিশ্রণ শনিবার পর্যন্ত উত্তর-পূর্বাঞ্চলে প্রাণঘাতি পরিস্থিতি তৈরি করবে। এসব অঞ্চলে প্রায় দেড় কোটিরও বেশি মানুষের বসবাস। জাতীয় আবাহওয়া পরিষেবা (এনডব্লিউএস) সতর্ক করে জানিয়েছে, উত্তর পেনসিলভানিয়া থেকে মেইন অঙ্গরাজ্য পর্যন্ত বিপজ্জনক শীতল বায়ু প্রবাহিত হতে পারে। আবহাওয়া পরিষেবার কর্মকর্তা বব ওরাভেক বলেন, নিম্ন তাপমাত্রার সঙ্গে কানাডা থেকে ঠেলে আসা ঠান্ডা, শুষ্ক বাতাসের সঙ্গে সম্পর্ক রয়েছে, যা বেশি উচ্চতার স্রোত দ্বারা চালিত। এমন ঠান্ডা আবহাওয়া রবিবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে এনডব্লিউএস।

    নিউ ইংল্যান্ডের দুটি বৃহত্তম শহর, ম্যাসাচুসেটস, বোস্টন এবং ওরচেস্টারের স্কুলগুলো শুক্রবার বন্ধ রাখা হয়েছে। এই অঞ্চলে এক প্রজন্মের মধ্যে সবচেয়ে ভয়াবহ শীতল আবহাওয়া বিরজ করতে পারে বলে সতর্ক করেছে আবহাওয়া বিভাগ।

    বোস্টনের মেয়র মিশেল উ রোববার পর্যন্ত জরুরি অবস্থা ঘোষণা করেছেন এবং শহরের সাড়ে ছয় লাখের বেশি বাসিন্দাকে সাহায্য করার জন্য উষ্ণায়ন কেন্দ্রগুলো খুলে দিয়েছেন।

    মাহফুজা ৫-২

     

     

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর