৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    নাইজেরিয়ার কাতসিনায় ডাকাত ও গ্রামরক্ষী সদস্যদের মধ্যে সংঘর্ষে নিহত ৫১ জন

    নাইজেরিয়ার কাতসিনা প্রদেশে সশস্ত্র ডাকাত ও স্থানীয় গ্রামরক্ষী সদস্যদের মধ্যে সংঘর্ষে অন্তত ৫১ জন মারা গেছেন।  সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেন কাতসিনা প্রাদেশিক পুলিশের মুখপাত্র গাম্বো ইসাহ।নাইজেরিয়ায়  স্থানীয় সময় বৃহস্পতিবার দেশটির কাস্টিনা রাজ্যে এই সংঘর্ষ ঘটে।

    শনিবার আলজাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানায়। দেশটিতে আসন্ন পার্লামেন্ট ও প্রেসিডেন্ট নির্বাচনের অল্প কয়েকদিন আগে এই সংঘর্ষ ঘটল।

    কাটসিনা রাজ্য পুলিশের মুখপাত্র গাম্বো ইসাহ বলেন, একটি স্থানীয় গোষ্ঠী একত্রিত হয়ে বন্দুকধারীদের তাড়া করে, যার ফলে বৃহস্পতিবার সংঘর্ষ হয়। স্থানীয়ভাবে ডাকু নামে পরিচিত একটি সশস্ত্র গ্যাং বাকোরি গ্রামে হামলা চালায় এবং গ্রামবাসীর ওপর গুলি ছুঁড়তে থাকে। এতে ৪০ জনেরও বেশি নিহত হয়। পালিয়ে যাওয়ার আগে তারা গ্রামের গবাদিপশু লুট করে জঙ্গলে পালিয়ে যায়। ঘটনার পরপরই জঙ্গলে ডাকুদের খোজতে স্থানীয় সশস্ত্র প্রহরীদের দায়িত্ব দেওয়া হয়। এ সময় জঙ্গলে উভয় পক্ষের মধ্যে ব্যাপক গোলাগুলি এবং ব্যাপক প্রাণহানির ঘটনা ঘটে।

    গাম্বো ইসাহ বলেন, ‘বর্তমানে ওই গ্রামের পরিস্থিতি নিয়ন্ত্রণের মধ্যে আছে এবং এই ডাকতির সঙ্গে সংশ্লিষ্টদের গ্রেপ্তারে ইতোমধ্যে অভিযান শুরু করেছে কাতসিনা পুলিশ।’

    প্রতিবেদনের তথ্যমতে, স্থানীয়ভাবে ডাকাত হিসেবে পরিচিত একটি সশস্ত্র দল বৃহস্পতিবার দেশটির বাকোরি গ্রামে অতর্কিতভাবে হামলা চালায় এবং গ্রামের গবাদিপশু লুট করে জঙ্গলে পালিয়ে যায়। পরে নিরাপত্তা বাহিনী ওই বন্দুকধারীদের খুঁজতে জঙ্গলে গেলে উভয় পক্ষের মধ্যে ব্যাপক গোলাগুলিতে এ হতাহতের ঘটনা ঘটে।

    আহতদের হাসপাতালে পাঠানো হয়েছে। তাদের মধ্যে কয়েকজনের অবস্থা অশঙ্কাজনক।

    কাস্টিনা সরকারের নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা ইব্রাহিম আহমেদ জানান, আমরা গ্রামবাসীদের আইন নিজ হাতে তুলে না নেয়ার আহ্বান জানিয়েছি। অপরাধীদের শাস্তির আওতায় আনা হবে।

    তবে কাস্টিনা পুলিশের দুটি সূত্র জানিয়েছে, নিহতের সংখ্যা অন্তত ৫০। জঙ্গল থেকে এরই মধ্যে মরদেহ গুলো উদ্ধার করা হয়েছে। আহতদের উদ্ধারের পর চিকিৎসার জন্য রাজ্যের কাঙ্কারা হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে ওই ঘটনায় কতজন আহত হয়েছেন কাস্টিনা পুলিশ তা জানাতে পারেনি।

    মাহফুজা ৪-২

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর