১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    জ্বালানি ভর্তুকি হ্রাস অব্যাহত রাখবে বাংলাদেশ – আন্তর্জাতিক মুদ্রা তহবিল

    জ্বালানি ভর্তুকি হ্রাস অব্যাহত রাখবে বাংলাদেশ বলে আশা প্রকাশ করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। সংস্থাটির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

    বাংলাদেশে আইএমএফের মিশন প্রধান রাহুল আনন্দ বুধবার একটি ইমেল বিবৃতিতে বলেছেন, ‘সব ভর্তুকি দরিদ্র এবং দুর্বলদের সাহায্য করছে না। “বাংলাদেশের গ্যাস ও বিদ্যুৎ খাতের ভর্তুকির সুযোগে ধনীরা বেশি গাড়ি চালায় এবং বেশি শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবহার করে।’

    এক মাসের মধ্যে দ্বিতীয় দফায় গত ৩১ জানুয়ারি বাংলাদেশে খুচরা পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ানো হয়েছে। এর আগে পাস হওয়া নতুন আইনে সরকারকে প্রয়োজন পড়লে বিদ্যুতের দাম বাড়ানোর ক্ষমতা দেওয়া হয়েছে। কর্তৃপক্ষ একটি সূত্রভিত্তিক প্রক্রিয়া ব্যবহার করে নিয়মিতভাবে পেট্রোলিয়ামের দাম সামঞ্জস্য করার পরিকল্পনা করেছে বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ।

    আইএমএফ জানিয়েছে, এরপরও দক্ষিণ এশিয়ার দেশটিতে গ্যাস ও বিদ্যুতের ভর্তুকি জুনে শেষ হওয়া অর্থবছরে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) শূন্য দশমিক ৯ শতাংশে উন্নীত হবে বলে আশা করা হচ্ছে। আগে এই হার ছিল শূন্য দশমিক ৫ শতাংশ।

    ব্লুমবার্গ জানিয়েছে, আইএমএফের অর্থায়ান প্রকল্প চলাকালীন ভর্তুকি না বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছে। আইএমএফের ঋণের প্রথম কিস্তি পাওয়ার পর বাংলাদেশের রিজার্ভ বেড়ে ৩২ দশমিক ৬৯ বিলিয়নে পৌঁছেছে। এর আগে রিজার্ভের পরিমাণ ছিল ৩২ দশমিক ১৯ বিলিয়ন ডলার।

    আগামী তিন বছরের (অর্থবছর ২০২৩-২৬) আইএমএফ বর্ধিত ঋণ সহায়তা (ইসিএফ)/ইএফএফ এবং আরএসএফ ঋণের শর্তের আওতায় ২০২৬ সালের মধ্যে আমদানিকৃত জ্বালানি তেলের ওপর ভর্তুকি শূন্য করে আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে নির্ধারণের সবচেয়ে বড় সংস্কার করতে যাচ্ছে সরকার।

    এ ছাড়া প্রকৃত ঋণখেলাপি এবং ঋণ নিয়মিত করার পরিমাণ ব্যাংকের বার্ষিক প্রতিবেদনে প্রকাশ করতে হবে। দেশের জিডিপির পরিমাণ তিন মাস অন্তর অন্তর প্রকাশ করতে হবে।

    মাহফুজা ৩-২

     

     

     

     

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর