১৬ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
৮ই রজব, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    উৎসবমুখর পরিবেশে রংপুর সিটি করপোরেশন নির্বাচন ভোট চলছে

    উৎসবমুখর পরিবেশে রংপুর সিটি করপোরেশন নির্বাচনে ভোট চলছে  এবং ভোটার উপস্থিতিও সন্তোষজনক বলে জানালেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

    তিনি বলেছেন, এখনও কোন কোনো অভিযোগ আসেনি এবং  শেষ পর্যন্ত সুষ্ঠুভাবে ভোট শেষ হবে বলে আশা করছি।

    মঙ্গলবার বেলা সোয়া ১১টায়  আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে সিসিটিভি ক্যামেরা দিয়ে ঢাকায় বসে রসিক নির্বাচন পর্যবেক্ষণকালে তিনি সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন।

    সকাল সাড়ে ৮টায় থেকে সব কেন্দ্রে ইভিএমে ভোটগ্রহণ চলছে। সকাল থেকে কনকনে শীত উপেক্ষা করে প্রায় প্রতিটি কেন্দ্রে ভোটারদের আসতে দেখা গেছে।

    প্রধান নির্বাচন কমিশনার বলেন, সিসিটিভির মাধ্যমে ভোট মনিটরিং করছি। ট্যাবের মাধ্যমে কক্ষে কক্ষে মনিটরিং করছি। ডিজিটাল মাধ্যমে প্রযুক্তি ব্যবহার করে যতটা সুন্দরভাবে নির্বাচন পর্যবেক্ষণ করা সম্ভব সেটা করছি।

    হাবিবুল আউয়াল বলেন, আমরা বলেছি এখন পর্যন্ত যথেষ্ট ভালো ভোট হয়েছে। আমরা দেখি, ভোট কার্যক্রম শেষ হলে আপনাদের আমরা আরও তথ্য জানাতে পারবো।তিনি বলেন, ভোটাররা নির্বিঘ্নে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারছেন। এখন পর্যন্ত সেটারই ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

    ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণে ধীরগতির বিষয়টিকে ‘আপেক্ষিক’ বলে উল্লেখ করেন কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেন, শেষ পর্যন্ত দেখতে হবে কজন লোক ইভিএমে ভোট না দিয়ে চলে গেছে। আমরা সেটা মূল্যায়ন করবো। এখন ধীরগতির কথা আসতে পারে। কিন্তু আমাদের কাছে যদি তথ্য আসে ব্যাপক সংখ্যক ভোটার ইভিএমে ধীরগতির কারণে ভোটই দিতে পারেননি, তখন সেটাকে আমরা সিরিয়াসলি গ্রহণ করবো।

    রংপুর সিটি কর্পোরেশন (রসিক) নির্বাচনে সাড়ে তিন ঘণ্টায় ১০ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার আনিছুর রহমান। রংপুর সিটি করপোরেশনের ভোট সিসি ক্যামেরার মাধ্যমে ঢাকা নির্বাচন ভবন থেকে পর্যবেক্ষণ করছেন তিন জন কমিশনার।

    আওয়ামী লীগ ও জাতীয় পার্টির প্রার্থীসহ মোট ৯ জন রংপুরের নির্বাচনে মেয়র হওয়ার প্রতিদ্বন্দ্বিতায় আছেন, যাদের মধ্যে দুজন স্বতন্ত্র। বিএনপি ভোটে না থাকায় দ্বিমুখী লড়াইয়ের কথা বলেছেন স্থানীয়রা।

    সকালে আলমনগর কলেজ রোড সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ইভিএমে জটিলতায় জাতীয় পার্টির মেয়র প্রার্থী মুস্তাফিজুর রহমান মোস্তফার ভোট দিতে আধা ঘণ্টা অপেক্ষা করতে হয়।

    নগরীর ২২৯টি কেন্দ্রের ১ হাজার ৩৪৯টি বুথে ইভিএমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। নির্বাচন পর্যবেক্ষণে বসানো হয়েছে এক হাজার ৮০৭ সিসি ক্যামেরা। নির্বাচন কমিশনসহ রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে সিসি ক্যামেরায় মনিটরিং করা হচ্ছে এই নির্বাচন।

    রংপুর সিটি করপোরেশনের মোট ভোটার সংখ্যা ৪ লাখ ২৬ হাজার ৪৭০ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ১২ হাজার ৩০২ এবং নারী ২ লাখ ১৪ হাজার ১৬৭ জন। তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন একজন। ২২৯টি কেন্দ্রের বুথ সংখ্যা ১ হাজার ৩৪৯টি। ভোটে ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোতে ১৬ জন আর সাধারণ কেন্দ্রে রয়েছেন ১৫ জনের ফোর্স।

    মাহফুজা ২৭-১২

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর