২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
২৪শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    অস্কারজয়ী অভিনেত্রীকে তারানেহ্ আলিদুস্তি গ্রেপ্তার করেছে ইরান সরকার

    অস্কারজয়ী অভিনেত্রী তারানেহ্ আলিদুস্তি সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্টের কারণে গ্রেপ্তার করেছে ইরান সরকার । দেশটিতে সরকারবিরোধী আন্দোলন ও বিক্ষোভে শামিল হয়েছিলেন তিনি বলে মনে করা হচ্ছে। আনন্দবাজার জানায় খবরটি।

    ৩৮ বছর বয়সি তারানেহ্ আলিদুস্তি কে  ‘দ্য সেল্স্ম্যান’ ছবিতে  দেখা গিয়েছিলো।  অস্কার পায় ২০১৬ সালে এ ছবিটি। আলিদুস্তি ইরানের একাধিক জনপ্রিয় ছবিতে অভিনয় করেছেন।

    ৮ ডিসেম্বর আলিদুস্তি সমাজমাধ্যমে একটি পোস্টে লিখেছিলেন, ‘আপনার নীরবতা দমন এবং দমনকারীদের সমর্থনের সমান’। তিনি আরও লেখেন, ‘এই নৃশংসতা যে আন্তর্জাতিক সংস্থাগুলো দেখেও মুখ বুজে রয়েছে, তারা প্রত্যেকে মানবতার নামে লজ্জা।’

    যেদিন আলিদুস্তি এই পোস্ট করেন, সেদিনই ইরানে সরকারবিরোধী আন্দোলনে প্রথম কাউকে মৃত্যুদণ্ড দেয়া হয়। মনে করা হচ্ছে এই পোস্টের কারণেই আলিদুস্তিকে গ্রেপ্তার করা হয়। শনিবার ইরান সরকার তাকে হাতকড়া পরিয়েছে।

    আলিদুস্তি ইরানের বিনোদন জগতে রীতিমতো পরিচিত মুখ।  অভিনয় করছেন অনেক কম বয়স থেকে তিনি । সাম্প্রতিক তার ছবি ‘লেইলাস ব্রাদার’প্রদর্শিত হয়েছে কান চলচ্চিত্র উৎসবে।

    ১৬ সেপ্টেম্বর ইরানে হিজাব না পরার ‘অপরাধে’ ১৯ বছরের তরুণী মাহশা আমিনির পুলিশি হেফাজতে মৃত্যুর পর থেকেই বিক্ষোভের আগুন জ্বলছে দেশজুড়ে। হাজার হাজার মানুষ পথে নেমে সরকারের কঠোর ও রক্ষণশীল নিয়মকানুনের বিরুদ্ধে প্রতিবাদ জানান।

    মাহফুজা ১৮-১২

     

     

     

     

     

     

     

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর