২১শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
৪ঠা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
১৩ই রজব, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ২০২৩ আসরের নিলামের চূড়ান্ত তালিকা প্রকাশ

    ভারতীয় ক্রিকেট বোর্ড -বিসিসিআই ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ২০২৩ আসরের নিলামের চূড়ান্ত তালিকা প্রকাশ করেছে। সেই তালিকায় স্থান পেয়েছেন চার বাংলাদেশি। প্রাথমিক তালিকায় থাকলেও চূড়ান্ত তালিকা থেকে বাদ পন দুজন।

    মঙ্গলবারএই তালিকা প্রকাশ করা হয়। ৯৯১ জন ক্রিকেটার থেকে ৪০৫ জনের নাম প্রকাশ করা হয়। চূড়ান্ত তালিকায় ৩৬৯ জন জায়গা পেলেও ফ্র্যাঞ্চাইজিগুলোর অনুরোধে আরও ৩৬ জনের নাম যোগ করা হয়।

    চার বাংলাদেশি হলেন— সাকিব আল হাসান, তাসকিন আহমেদ, লিটন দাস ও আফিফ হোসেন। সাকিব ছাড়া আর কারও আইপিএলে খেলার অভিজ্ঞতা নেই। সাকিবের ভিত্তিমূল্য ২ কোটি ইন্ডিয়ান রুপি আর বাকি তিন জনের ৫০ লাখ রূপি করে।

    বাদ পড়া দুজন হলেন নাসুম আহমেদ ও শরিফুল ইসলাম।

    ৪০৫ জন ক্রিকেটারের মধ্যে ভারতীয় ক্রিকেটার হলেন ২৭৩ জন এবং বিদেশি ১৩২। যার মধ্যে চারজন সহযোগী দেশের এবং  ১১৯ জন ক্রিকেটার আন্তর্জাতিক পর্যায়ে খেলেছেন। আর বাকিদের এখনো অভিষেক হয়নি দেশের জার্সিতে।

    ভারতীয় ২৭৩ জনের বিপরীতে মাত্র ৮৭ জন ক্রিকেটার নিতে পারবে ফ্র্যাঞ্চাইজিগুলো। আর ১৩২ বিদেশি থেকে সুযোগ পাবেন মাত্র ৩০ জন।

    সর্বোচ্চ ১৩ জন নিতে পারবে সানরাইজার্স হায়দরাবাদ এবং সর্বনিম্ন ৫ জন নেবে দিল্লি ক্যাপিটালস। এই ফ্র্যাঞ্চাইজি আগেই মোস্তাফিজুর রহমানকে দলে রেখে দিয়েছে। গতবারের মেগা নিলামে অধিকাংশ দলই গুছিয়ে নিয়েছিল। তাই এবারের সীমিত পরিসরের নিলামে খুম কম সংখ্যক ক্রিকেটার দল পাবেন।

    ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) এবারের আসরের নিলামের জন্য নিবন্ধন করেছিলেন বাংলাদেশের ৬ ক্রিকেটার। তবে নিলামের চূড়ান্ত তালিকায় জায়গা পেয়েছেন মাত্র ৪ জন।

    আইপিএল নিলামের জন্য নাম দিয়েছিলেন বাংলাদেশের সাকিব আল হাসান, লিটন দাস, তাসকিন আহমেদ, আফিফ হোসেন ধ্রুব, শরিফুল ইসলাম এবং নাসুম আহমেদ। তাদের ছয় জনের মাঝে বাদ পড়েছেন পেসার শরিফুল এবং স্পিনার নাসুম। নিলামের ২ নম্বর সেটে রয়েছেন সাকিব।

    যেখানে তার সঙ্গী স্যাম কারান, বেন স্টোকস, ক্যামেরন, জেসন হোল্ডার, ওডিন স্মিথ এবং সিকান্দার রাজা। বাংলাদেশের অভিজ্ঞ অলরাউন্ডারের ভিত্তিমূল্য ধরা হয়েছে ১ কোটি ৫০ লাখ রুপি। উইকেটকিপারদের নিয়ে গড়া তিন নম্বর সেটে রয়েছে লিটন। যার ভিত্তিমূল্য মাত্র ৫০ লাখ।

    বাংলাদেশের এই উইকেটকিপার ব্যাটারের সঙ্গে একই সেটে আছেন টম ব্যান্টন, হেনরিখ ক্লাসেন, কুশল মেন্ডিস, ফিল সল্ট এবং নিকোলাস পুরান। পেসার তাসকিন আছেন ১৩ নম্বর সেটে। সেখানে আছেন দুশমন্থ চামিরা, কাইল জেমিসন, রাইলি মেরিডিথ, ব্লেসিং মুজারাবানি এবং সন্দীপ শর্মা।

    চতুর্থ ক্রিকেটার হিসেবে নিলামের চূড়ান্ত তালিকায় জায়গা পাওয়া আফিফ রয়েছেন ২৯ নম্বর সেটে। অর্থাৎ অলরাউন্ডারদের চার নম্বর সেটে। যেখানে তরুণ এই অলরাউন্ডারের সঙ্গী টম কারান, ময়সেস হেনরিক্স, স্কট কুগেলিন, সিসান্দা মাগালা, ক্রেইগ ওভারটন, ডার্চি শর্ট, ধনাঞ্জয়া ডি সিলভা, দুনিথ ওয়াল্লালাগে।

    এবারের আইপিএলের নিলাম ২৩ ডিসেম্বর বাংলাদেশ সময় বিকেল ৩টায় কোচিতে শুরু হবে।

    মাহফুজা ১৩-১২

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর