২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
২৪শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    চীনের বেইজিং এ শীতকালীন বালুঝড়; উত্তরাঞ্চলের এলাকা বালু ও ধুলোয় ঢেকে গেছে

    চীনের রাজধানী বেইজিংসহ উত্তরাঞ্চলের বিশাল এলাকা বালু ও ধুলোয় ঢেকে গেছে। শীতকালীন বালুঝড় শুরু হওয়ায় এসব এলাকায় দূষণের মাত্রাও অত্যাধিক বেড়েছে। খবরটি জানায় সিএনএন।

    সোমবার দেশটির কেন্দ্রীয় আবহাওয়া পর্যবেক্ষণ বিভাগ উত্তর চীন ও পূর্বাঞ্চলের তিয়ানজিংয়াং শহর থেকে জিনজিয়াং পর্যন্ত নীল সতর্কতা জারি করে।

    মূলত বালুঝড়টির উৎপত্তি হয় মঙ্গোলিয়ায়। এরপর তা ক্রমেই দক্ষিণাঞ্চলে অগ্রসর হতে থাকে।

    মঙ্গোলিয়ায় অবস্থান চীনের মূল ভূখণ্ড থেকে উত্তর দিকে। সেখানে শক্তিশালী ঘূর্ণিঝড় হচ্ছে। মঙ্গোলিয়া থেকে আসা বালু ও ধুলোয় চীনের এসব অঞ্চল ঢাকা পড়ছে।

    প্রতিবেদনে বলা হয়, ধুলোর কালো মেঘে বেইজিংয়ে অন্ধকার নেমে এসেছে। যেখানে বায়ুর মানের সূচক পিএম১০ বিপজ্জনক মাত্রায় পৌঁছেছে, যা স্বাস্থ্যের জন্য মারাত্মক ঝুঁকিপূর্ণ।

    পিএম বা পার্টিকুলেট ম্যাটার বলতে বুঝায় বাতাসে ভেসে বেড়ানো কঠিন ও তরল পদার্থের মিশ্রণ, যা অণুবীক্ষণ যন্ত্র ছাড়া খালি চোখে দেখা যায় না। এগুলো খুব সহজে নিঃশ্বাসের সঙ্গে মানুষের শরীরে প্রবেশ করে স্বাস্থ্যের ওপর বিরূপ প্রতিক্রিয়া ফেলতে পারে। বিভিন্ন ধরনের রাসায়নিক উপাদানের সমন্বয়ে পিএম তৈরি হতে পারে। পিএম ২.৫ এর ব্যাস ২.৫ মাইক্রণের কম হয় এবং পিএম ১০ এর ব্যাস ১০ মাইক্রণের মতো হয়ে থাকে।

    বসন্তের সময় বেইজিংয়ে প্রতিনিয়তই বালুঝড় হয়, তবে শীতকালে এমন অবস্থা খুব একটা দেখা যায় না। সবশেষ ২০১৫ সালের শেষের দিকে শহরটিতে বালুঝড় দেখা গিয়েছিল।

    মাহফুজা ১২-১২

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর