২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
২৪শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    সৌদি আরবের সঙ্গে চীনের ৩৪টি চুক্তি সই

    চীন সৌদি আরবের সঙ্গে ৩৪টি চুক্তিতে সই করেছে । বুধবার দেশটির প্রধানমন্ত্রী এবং যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সাক্ষাতের পর এ চুক্তি স্বাক্ষর হয়। খবরটি জানায় বার্তা সংস্থা এপি।

    পরিবেশবান্ধব জ্বালানি উৎপাদন, তথ্য-প্রযুক্তি, যোগাযোগ, নির্মাণ এবং অন্যান্য শিল্প খাতে বিনিয়োগ করবে চীন। প্রাথমিক তথ্য অনুসারে, দুই দেশের মধ্যে ৩০ বিলিয়ন ডলারের চুক্তি হয়। যার মধ্যে রয়েছে ‘হুয়াওয়ে’ মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠানের প্রবেশাধিকারও।

    ফাইভ জি নেটওয়ার্কের মাধ্যমে চীনের প্রতিষ্ঠানটি গুপ্তচরবৃত্তি করছে- এমন অভিযোগে নানা অবরোধ-নিষেধাজ্ঞা দিয়েছিল যুক্তরাষ্ট্র। অংশীদারিত্ব চুক্তিসইকে নতুন যুগের সূচনা হিসেবে আখ্যা দিয়েছেন দু’দেশের রাষ্ট্র ও সরকার প্রধানরা।

    বুধবার সৌদি আরব পৌঁছান চীনা প্রেসিডেন্ট। তাঁকে করমর্দন করে ইয়ামামাহ প্রাসাদে স্বাগত জানান ৩৭ বছর বয়সী সৌদি যুবরাজ। দুই নেতা প্রাসাদে পাশাপাশি হেঁটে হেঁটে কথা বলেন। এটি সৌদি বাদশাহর সরকারি বাসভবন।

    এ সফরে দুই দেশের মধ্যে সবুজ হাইড্রোজেন, তথ্য প্রযুক্তি, পরিবহন এবং নির্মাণ সেক্টরসহ ৩৪টি বিনিয়োগ চুক্তির কথা জানিয়েছে সৌদির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম। সরকারি সৌদি প্রেস এজেন্সি চুক্তির বিষয়ে বিস্তারিত জানায়নি।

    মাহফুজা ৯-১২

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর