১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    ব্রাজিল লুসাইল স্টেডিয়ামে গ্রুপের শেষ ম্যাচ খেলবে ক্যামেরুনের বিপক্ষে

    ব্রাজিল এক ম্যাচ হাতে রেখে বিশ্বকাপের নকআউট নিশ্চিত করেছে । শুক্রবার বাংলাদেশ সময় রাত ১টায় লুসাইল স্টেডিয়ামে তারা গ্রুপের শেষ ম্যাচ খেলবে ক্যামেরুনের বিপক্ষে।

    সার্বিয়া ও সুইজারল্যান্ডের বিপক্ষে সেলেকাওরা জিতে ৬ পয়েন্ট নিয়ে ‘এফ’ গ্রুপে শীর্ষে। ক্যামেরুন সার্বিয়ার সমান মাত্র এক পয়েন্ট নিয়েও গোল ব্যবধানে তিনে। সুইজারল্যান্ড ৩ পয়েন্ট নিয়ে দুইয়ে।

    শেষ ষোলো নিশ্চিত করলেও এই ম্যাচে ব্রাজিল লড়বে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে। জিতলে কিংবা ড্র করলেই তারা গ্রুপের সেরা হবে। আবার সুইজারল্যান্ড সার্বিয়াকে হারালেও গ্রুপের এক নম্বরে থেকে নকআউট খেলবে তারা। যদি ব্রাজিল হেরে যায় এবং সুইজারল্যান্ড সার্বিয়ার বিপক্ষে জেতে, তাহলে গোল পার্থক্যে নির্ধারণ হবে শীর্ষস্থান।

    কোচ তিতে এই ম্যাচের জন্য মূল একাদশে বেশ কিছু পরিবর্তন আনার আভাস দিয়েছেন। সুইজারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে ব্রাজিল তাদের একাদশে পরিবর্তন আনতে বাধ্য হয়েছিল। ওই ম্যাচে নতুন করে ইনজুরিতে পড়েছেন লেফট ব্যাক অ্যালেক্স সান্দ্রো। গোড়ালির ইনজুরিতে ভুগছেন নেইমার, তাকে শেষ ষোলোতে পাওয়ার ব্যাপারে আশাবাদী দল। দানিলোও বৃহস্পতিবার অনুশীলন করে আশা জাগিয়েছেন। মূলত ব্রাজিল ফুটবলারদের মধ্যে ফ্লু আতঙ্ক দেখা দিয়েছে। কিন্তু কোথা থেকে এই ফ্লুয়ের আগমণ, সেটা নিয়েই চিন্তিত সবাই।

    যদি, এসব দুশ্চিন্তার মধ্যেই আশার আলো- গোড়ালির চোট সারিয়ে সুস্থ হয়ে উঠছেন নেইমার। ফিট হওয়ার পথে দানিলোও। বৃহস্পতিবার অনুশীলনও করেছেন ব্রাজিল দলের সাইড ব্যাক দানিলো। বাঁ-পায়ের গোড়ালিতে চোট পেয়েছিলেন তিনি।বুধবার তার চোটের জায়গায় সিটি স্ক্যান করা হয়। রিপোর্ট যথেষ্ট আশাব্যঞ্জক। বৃহস্পতিবার ফিজিওথেরাপিস্ট ও ট্রেনারদের তত্ত্বাবধানে হালকা অনুশীলনও করেন তিনি।

    স্বাভাবিক কারণেই ক্যামেরুন ম্যাচের আগে কোনোরকম ঝুঁকি নিতে রাজি নন কোচ তিতে। চোট আর ফ্লু আক্রান্তদের বিশ্রাম প্রয়োজন। দলকে নিরাপদ রাখতেও দলে ব্যাপক রদবদল আনতে হচ্ছে কোচকে। আগের দুই ম্যাচের প্রথম একাদশ থেকে অন্তত দশজন ফুটবলারকে বদলে ক্যামেরুনের বিপক্ষে একাদশ তৈরি করার সম্ভাবনা বেশি তিতের।

    ক্যামেরুনের বিপক্ষে ৩৯ বছর বয়সী দানি আলভেস বিশ্বকাপে ব্রাজিলের সবচেয়ে বয়স্ক অধিনায়কের মর্যাদা পেতে পারেন।

    ২০১৪ সালে গ্রুপ ম্যাচে দুই দলের দেখা হয়েছিল। যেখানে নেইমারের জোড়া গোলে ব্রাজিল ৪-১ গোলে জিতেছিল। , তবে বড় ব্যবধানে জয় নিয়ে গ্রুপ পর্ব শেষ করতে মুখিয়ে ব্রাজিল।

    শেষ ষোলোতে ওঠার সুযোগ এখনও আছে ক্যামেরুনের। এজন্য এ ম্যাচে জিততে হবে এবং চাইতে হবে সুইজারল্যান্ডের হার।

    মাহফুজা ২-১২

     

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর