১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    কারিগরি শিক্ষার দ্বার সবার জন্য উন্মুক্ত এবং উচ্চ শিক্ষাতে বয়সের বাধা তুলে দিতে চাই- শিক্ষামন্ত্রী

    শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে বয়সের বাধা তুলে দিতে বিশ্ববিদ্যালয়গুলোর সহযোগিতা চেয়েছেন ।

    সোমবার সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এসএসসি পরীক্ষার ফল প্রকাশ বিষয়ে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী এ সহযোগিতা চান।

    শিক্ষামন্ত্রী বলেন, ‘উচ্চ শিক্ষাতে আমরা বয়সের বাধা তুলে দিতে চাই এবং  আশা করি, আমাদের বিশ্ববিদ্যালয়গুলো সে কাজটি দ্রুততার সঙ্গে করবে।

    কারিগরি শিক্ষার দ্বার আমরা সবার জন্য উন্মুক্ত করছি এবং  উচ্চশিক্ষার ক্ষেত্রে বয়সের বাধা আমরা তুলে দিতে চাই। তিনি বলেন, দ্রুততার সাথে এটি করতে পারলে বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে শিক্ষার্থীদের কোনো বয়সের বাধা থাকবে না।

    উচ্চ মাধ্যমিকে ভর্তিতে আসন সংকট হবে না উল্লেখ শিক্ষামন্ত্রী বলেন, মাধ্যমিকে যে পরিমাণ পাস করে তার চেয়ে আমাদের আসন সংখ্যা বেশি রয়েছে। তাই মাধ্যমিকে পাস করা সব শিক্ষার্থী ভর্তি হওয়ার পরও আসন খালি খাকবে। আগামী বছর থেকে শিক্ষার্থী মূল্যায়ন পদ্ধতি বদলে যাচ্ছে। এরই মধ্যে শিক্ষকদের জন্য প্রশিক্ষণ শুরু করা হয়েছে। আগামীতেও ক্রমাগতভাবে এসব প্রশিক্ষণ চলবে।

    তিনি আরও বলেন, কর্মসংস্থানের জন্য বেশি জরুরি হচ্ছে সফট স্কিল, এন্টারপ্রিনিয়রশিপ (উদ্যোক্তা) স্কিল। বিশ্ববিদ্যালয় পর্যায়ের সব বিভাগের কোর্সের মধ্যে ভাষা শিক্ষা, আইসিটি, সফট স্কিল, উদ্যোক্তা ও নৈতিকতা যুক্ত করতে বলা হয়েছে। প্রত্যেকে এ বিষয়গুলো বুঝে সনদ নিয়ে বিশ্ববিদ্যালয় থেকে বের হবে। যে কোনো বিভাগ থেকে এসব দক্ষতা নিয়ে বের হলে যে কোনো কাজেই সফল হওয়া সম্ভব হবে।

    তিনি বলেন, ‘বর্তমানে এইচএসসি ও সমমান উত্তীর্ণ শিক্ষার্থীরা পরীক্ষার মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারছেন। ব্লেন্ডেড অ্যাডুকেশন সিস্টেমে কারিগরি শিক্ষায় বয়সের বাধা তুলে দেয়া হয়েছে এবং  এরই ধারাবাহিকতায় বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে বয়সের বাধা তুলে দিতে হবে।’

    মাহফুজা ২৮-১১

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর