২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
২৬শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    এইচএসসিতে বিতর্কিত প্রশ্ন; তিন শিক্ষককে কারিগরি শিক্ষা বোর্ডের কাজে আজীবন নিষিদ্ধ

    কারিগরি শিক্ষা বোর্ডের অধীন এ বছর এইচএসসি পরীক্ষার একটি প্রশ্নপত্রে বিতর্কিত প্রশ্ন প্রণয়নকারী ও দুই পরিশোধনকারীকে কারিগরি শিক্ষা বোর্ডের সব কার্যক্রম থেকে আজীবনের জন্য নিষিদ্ধ করা হয়েছে।

    কারিগরি শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে নোটিশ দিয়ে এ তথ্য জানানো হয়।

    নিষিদ্ধ হওয়া শিক্ষকরা হলেন- প্রশ্নপত্র প্রণয়নকারী ময়মনসিংহের মহাকালী গার্লস স্কুল অ্যান্ড কলেজের বাংলার প্রভাষক মুহাম্মদ সাখাওয়াত হোসেন। এছাড়া শাস্তি পাওয়া দুই মডারেটর হলেন নাটোরের সিংড়া টেকনিক্যাল অ্যান্ড বিএম কলেজের বাংলার সহকারী অধ্যাপক পারভীন আক্তার এবং ময়মনসিংহের গফরগাঁও উপজেলার কারিগরি স্কুল অ্যান্ড কলেজের বাংলার প্রভাষক শিউলী বেগম।

    গেল ৬ নভেম্বর কারিগরি শিক্ষা বোর্ডের অধীন এইচএসসি (বিএম) বাংলা-২ (সৃজনশীল) পরীক্ষা হয়। এতে একটি প্রশ্নপত্রে আনিসুল হককে নিয়ে এমনভাবে প্রশ্ন করা হয় যেখানে তাকে হেয় করা হয়। এ নিয়ে বেশ সমালোচনা হয়। এরপর এ ঘটনা তদন্ত করে কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ।

    তদন্তে ওই প্রশ্নে সাহিত্যিক আনিসুল হককে হেয়প্রতিপন্ন করার বিষয়টি প্রমাণিত হওয়ায় তিন শিক্ষকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে বলে নোটিশে উল্লেখ করা হয়।

    এছাড়া একই দিনে অনুষ্ঠিত এইচএসসি (বিএমটি) পরীক্ষার একাদশ শ্রেণির বাংলা-১ পরীক্ষায় ভুল সিলেবাসে প্রশ্নপত্র প্রণয়ন করায় রামপুরার বঙ্গবন্ধু কারিগরি ও বাণিজ্য কলেজের হিসাববিজ্ঞানের প্রভাষক  জসিম উদ্দিন ও মির্জা সুজাহ উদ্দিন আহম্মদকেও বোর্ডের কার্যক্রম থেকে আজীবনের জন্য নিষিদ্ধ করা হয়েছে। এর মধ্যে জসিম উদ্দিন হিসাববিজ্ঞানের এবং মির্জা সুজাহ উদ্দিন আহম্মদ ইংরেজির শিক্ষক হয়েও বাংলা বিষয়ে প্রশ্ন প্রণয়ন ও পরিশোধন করেন।

    ভুল প্রশ্নের জন্য  এ পরীক্ষাটি স্থগিত করা হয়।

    মাহফুজা ২৪-১১

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর