১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ
১৪ই শাবান, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    ম্যারাডোনার ‘হ্যান্ড অব গড’ গোলের বলটি এবার উঠছে নিলামে

    ৩৬ বছরেরও বেশি সময় পার হয়ে গেছে। ছিয়াশির বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে ম্যারাডোনার হাত দিয়ে গোল করার সেই দৃশ্যটি উন্মাদনা এখনো ছড়ায়। যা ‘হ্যান্ড অব গড’ বা  ঈশ্বরের গোল নামে পরিচিত। ম্যারাডোনার ওই গোল ‘শতাব্দীর সেরা গোল’ হিসেবে নির্বাচিত হয় ২০০২ সালে ফিফার জরিপে।

    এবার বহুল আলোচিত সেই ‘হ্যান্ড অব গড’ গোলের বলটি উঠছে নিলামে। আশা করা হচ্ছে বলটির দাম অন্তত ২.৫ মিলিয়ন পাউন্ড পর্যন্ত উঠবে । বাংলাদেশি মুদ্রায় বলের দাম দাঁড়াবে ২৮ কোটি টাকারও বেশি। নিলামকারী প্রতিষ্ঠান গ্রাহাম বাড নিলামটি পরিচালনার দায়িত্বে থাকবে ।

    এই বল ছিল এতোদিন সেই ম্যাচের তিউনিশিয়ান রেফারি আলী বিন নাসেরের কাছে। নিলামে তোলার ব্যাপারে এই রেফারি বলেন, ‘এই বল ফুটবল ইতিহাসের একটা অংশ এবং এটাই উপযুক্ত সময়’বিশ্বের সঙ্গে ভাগাভাগি করে নেওয়ার ।

    আগামী ১৬ নভেম্বর নিলামে তোলা হবে আলোচিত বলটি । আগ্রহীরা ক্রেতারা তবে অনলাইন নিবন্ধনের মাধ্যমে ২৮ অক্টোবর থেকেই বিড করতে পারবেন।

    এ বছরের মে মাসে নিলামে রেকর্ড দামে বিক্রি হয় ম্যারোডোনার ‘হ্যান্ড অব গড’ জার্সি। ১৯৮৬ বিশ্বকাপে যে জার্সি পরে ম্যারোডোনা ‘হ্যান্ড অব গড’ গোলটি করেছিলেন, নিলামে সেই জার্সিটির মূল্য উঠে ৭১ লাখ ৪২ হাজার ৫০০ পাউন্ড। যা সর্বোচ্চ দামে জার্সির বিক্রির রেকর্ড।

    ২০১৯ সালে নিউ ইয়র্ক ইয়াঙ্কিজ কিংবদন্তি বেব রুথের বেসবল জার্সির নিলামে সর্বোচ্চ মূল্য উঠেছিল ৫৬ লাখ ৪০ হাজার ডলার।

    মাহফুজা ১৪–১০

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর