১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    ইয়ানের তাণ্ডবে ফ্লোরিডার ২০ লাখ মানুষ বিদ্যুৎ হীন

    শক্তিশালী হারিকেন ইয়ান যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় তাণ্ডব চালাচ্ছে । স্থানীয় সময় বিকাল ৩টায় কায়ো কোস্টা দ্বীপে ৪ মাত্রার শক্তিশালী এই ঘূর্ণিঝড়টি আঘাত হানে। ইউএস ন্যাশনাল হারিকেন সেন্টার -এনএইচসি জানায়, ঘূর্ণিঝড়ের সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ২৪০ কিলোমিটার। খবরটি জানায়  বিবিসি ও আল জাজিরা।

    এনএইচসি বলছে, ফ্লোরিডায় আঘাত হানার পর ইয়ান কিছুটা দুর্বল হয়ে পড়ে। কোস্টা দ্বীপে আঘাত হানার প্রায় দেড়ঘণ্টা পর ফ্লোরিডার মূল ভূখণ্ডে আঘাত হানে এই ঝড়।

    বৃহস্পতিবার বিবিসি এক প্রতিবেদনে জানায়, ইয়ানের তাণ্ডবে ফ্লোরিডার ২০ লাখ মানুষ বিদ্যুৎহীন অবস্থায় আছে। ইয়ানের তাণ্ডব থামা না পর্যন্ত ব্ল্যাকআউট অব্যাহত থাকবে।

    দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ইয়ানের প্রভাবে তীব্র হাওয়া ও ব্যাপক বৃষ্টিপাত হচ্ছে। স্থানীয় প্রশাসন উপকূলীয় এলাকার মানুষকে বাড়তি সতর্কতা অবলম্বনের নির্দেশন দিয়েছে। বেশ কয়েকটি কাউন্টি থেকে আগেই বাসিন্দাদেরসরিয়ে নেওয়া হয়েছে । ঝড়ো বাতাসের সঙ্গে অতি বর্ষণে তলিয়ে গেছে অনেক সড়ক এবং এতে আরো বিপর্যয় সৃষ্টি করতে পারে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা। নেপলস ও সারাসোটা শহরকে সর্বোচ্চ ঝুঁকিপূর্ণ হিসেবে ঘোষণা করা হয়েছে ।

    এদিকে ভার্জিনিয়ার গভর্নর গ্লেন ইয়াংকিন ওই অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি করেন। ওই অঙ্গরাজ্যের কিছু অংশে ইয়ানের কারণে ক্ষয়ক্ষতির সম্ভাবনা থাকায় এমন পদক্ষেপ নেয়া হয়েছে। এর আগে বুধবার সকালে নর্থ ক্যারোলিনা এবং সাউথ ক্যারোলিনায় জরুরি অবস্থা জারি করা হয়। অপরদিকে মঙ্গলবার জর্জিয়ার গভর্নর ওই অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি করেছেন।

    ফ্লোরিডার গভর্নর রন ডিসানটিস জানিয়েছেন, ঘূর্ণিঝড় ইয়ানের প্রভাবে উপকূলের কিছু এলাকায় ১২ ফুট পর্যন্ত জলোচ্ছ্বাসে দেখা দিতে পারে। ইতোমধ্যেই স্থানীয়দের নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে।

    এদিকে, দুর্যোগপূর্ণ আবহাওয়ায় বাতিল হয়েছে কয়েকশ’ ফ্লাইট এবং বন্ধ রয়েছে বিনোদন পার্কগুলো।

    নাসা বুধবারের পূর্ব নির্ধারিত রকেট উৎক্ষেপন বাতিল ঘোষণা করেছে ।
    মাহফুজা ২৯-৯

     

     

     

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর