১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
২৩শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    দশমিনার চাষীরা বাণিজ্যিকভাব আনারস চাষে স্বপ্ন দেখছে

    দশমিনা (পটুয়াখালী) সংবাদদাতা।।

    পটুয়াখালীর দশমিনায় প্রথম বাণিজ্যিকভাবে শুরু হয়েছে আনারস চাষ। ফলে পারিবারিক চাহিদা মিটিয়ে বাণিজ্যিকভাবে লাভবান হওয়ার স্বপ্ন দেখছে উপজেলার চাষীরা।

    জানা যায়, উপজলার বিভিন্ন এলাকায় বাড়ির আঙ্গিনায় আনারস চাষে হয়েছে যা দিয়ে নিজেদের পরিবারের চাহিদা মিটিয়ে কেউ কেউ স্থানীয় হাট বাজারে বিক্রি করছে। চলতি বছর উপজলার বিভিন্ন এলাকায় প্রায় ১০ একর পতিত জমিতে আনারস চাষ হয়েছে।

    উপজলার কয়েকজন চাষীদের বাণিজ্যিক ভাবে আনারস চাষে ব্যক্তিগত উদ্যোগে পাশে দাড়িয়েছে বাংলাদশ কৃষি গবেষণা ইনস্টিটিউট লেবুখালী আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র ও দশমিনা উপজলা কৃষি সস্প্রসারণ অধিদপ্তর।

    জানা যায়, লেবুখালীত অবস্থিত বাংলাদশ কৃষি গবেষণা ইনস্টিটিউট লেবুখালী আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবষণা কেদ্র চাষীদর মাঝে বিনামূল্য জায়ট কিউ ও জল ডুবি প্রজাতির আনারস চারা সরবরাহ করেছে।

    উপজলার রণগোপালদী ইউনিয়নর মধ্য রণগোপালদী গ্রামের চাষী শাহ আলম জমাদ্দার জানান, আমি অনেক বছর যাবৎ বাণিজ্যিক ভিত্তিতে নার্সারী ব্যবসার পাশাপাশি বিভিন্ন ফলমূল উৎপাদন করি। আনারস চাষ সঠিক ফলন আর ফল খরচের চেয়ে প্রায় তিন-চার গুন লাভ বেশি হয়। তাই আমি এ বছর উপজলা কষি কর্মকর্তার পরামর্শে বাণিজ্যিকভাবে আনারসর চাষ করছি। জলা লেবুখালী আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র থেকে আমার লাগানো সকল আনারস চারা বিনামূল্যে দেয়া হয়েছে। আমি প্রায় অর্ধ একর পতিত জমিতে আনারস চাষ করেছি। আশা করি অনেক ভালো ফলন পাবো। আর উপজলা কষি অধিদপ্তর নিয়মিত খোঁজ খবর নেওয়াসহ সার্বিক সহযোগিতা করে আসছেন।

    উপজলার বহরমপুর ইউনিয়নর দক্ষিন আদমপুর গ্রামের চাষী সুলতান সরদার জানান, জলার লেবুখালী আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কন্দ্র থেকে বিনামূল্যে জায়ট কিউ ও জলডুবি প্রজাতির দুই হাজার আনারসর চারা পেয়ে আমার অর্ধ একর পতিত জমিতে চাষ করেছি। ফলনও ভালো হয়েছে। আশা করি আমি অনেক লাভবান হবো।

    এ বিষয়ে উপজলা কষি অফিসার মো. জাফর আহামদ জানান, আনারস চাষের জন্য বাড়তি জমির প্রয়াজন হয় না। উপজলার পতিত জমি চাষর আওতায় আনার পরিকল্পনা হিসেবে আনারস চাষে চাষীদরক উদ্ধুদ্ধকরণ করা হচ্ছে।  আনারস উৎপাদন খরচের তুলনায় বাজার মূল্য বেশি থাকায় উপজলার কৃষকদের মাঝে আনারস চাষ আগ্রহ বৃদ্ধি পাচ্ছে।

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর