২৫শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
৮ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
১৭ই রজব, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    একটি আন্তর্জাতিক অধিকার সংগঠন গোতাবায়া রাজাপাকসের নামে সিঙ্গাপুরে মামলা করেছে

    একটি আন্তর্জাতিক অধিকার সংগঠন সাবেক লঙ্কান প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের নামে সিঙ্গাপুরে মামলা করেছে।  শ্রীলঙ্কায় গৃহযুদ্ধে ‘বিতর্কিত’ ভূমিকার জন্য তাকে গ্রেফতারের আর্জি জানায় বাদী পক্ষ। খবরটি জানিয়েছে আল জাজিরা। সিঙ্গাপুরে রাজাপাকসের বিরুদ্ধে মামলার বিষয়টি নিশ্চিত করেছেন আইটিজেপির নির্বাহী পরিচালক ইয়াসমিন সুকা।

    শনিবার ২৩ জুলাই সিঙ্গাপুরের অ্যাটর্নি জেনারেলের কাছে ৬৩ পৃষ্ঠার অভিযোগে ইন্টারন্যাশনাল ট্রুথ অ্যান্ড জাস্টিস প্রজেক্ট –আইটিজেপি। সংগঠনটি জানায় শ্রীলঙ্কার ২৫ বছরের গৃহযুদ্ধে জেনেভা কনভেনশনের শর্তগুলো লঙ্ঘন করেন রাজাপাকসে এবং  ওই সময় তিনি শীর্ষ প্রতিরক্ষা কর্মকর্তা ছিলেন।

    ২০০৯ সালে জাতিগত তামিল সংখ্যালঘু বিদ্রোহীদের সঙ্গে লঙ্কান সরকারের গৃহযুদ্ধ সমাপ্ত হয়। যুদ্ধের সময় উভয় পক্ষই অন্যায় করে  বলে অভিযোগ অধিকার সংগঠনগুলোর।

    দক্ষিণ আফ্রিকা ভিত্তিক সংগঠন আইটিজেপি জানায়, সিঙ্গাপুরসার্বজনীন এখতিয়ারের ভিত্তিতে রাজাপাকসের অপরাধের বিচার করতে পারবে । এ বিষয়ে সাবেক লঙ্কান প্রেসিডেন্টের কোনো মন্তব্য পাওয়া যায়নি। তবে তিনি অস্বীকার করেন যুদ্ধের সময় তার বিরুদ্ধে ওঠা অভিযোগগুলোর ব্যাপারে।

    সিঙ্গাপুরের অ্যাটর্নি জেনারেলের মুখপাত্রও এ বিষয়ে মন্তব্যের করেননি। গোতাবায়া রাজাপাকসে ব্যক্তিগত সফরে সিঙ্গাপুরে আছেন এবং  তিনি আশ্রয় চাননি বা দেওয়াও হয়নি বলে  জানায় দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় ।

    অর্থনৈতিক সংকটের জেরে চলা বিক্ষোভের মুখে গেল  ১৩ জুলাই সিঙ্গাপুরে পালিয়ে যান গোতাবায়া রাজাপাকসে। এর পরেরদিনই ইমেইলে পদত্যাগপত্র পাঠান  তিনি।

    মাহফুজা ২৪-৭

     

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর