২১শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
৪ঠা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
১৩ই রজব, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    ব্রাজিলে একটি অপরাধী চক্রকে ধরতে পুলিশের অভিযানে মারা গেছেন ১৮ জন

    ব্রাজিলের রিওডি জেনিরোর ফাভেলায় একটি অপরাধী চক্রকে ধরতে পুলিশের অভিযানে মারা গেছেন ১৮ জন। আলেমাও ফাভেলা এলাকায় ভারী অস্ত্রসহ চারশ পুলিশ মোতায়েন করা হয় ।  বিবিসি খবরটি নিশ্চিত করেছে।

    নিহতদের মধ্যে ১৬ জন সন্দেহভাজন সন্ত্রাসী। নিহত হন এক পথচারী ও আরেক পুলিশ সদস্যও বলে জানায় সংশ্লিষ্ট কর্মকর্তারা ।

    রিও ডি জেনিরোর ফাভেলায় এ ধরনের অভিযান অস্বাভাবিক নয়। পুলিশ মাদক পাচারকারী চক্রকে খুঁজে বের করতে প্রায়ই অভিযান চালায় সেখানে।

    সারাদিনের চলা অভিযানে নিজেদের বাড়িতে  অবরুদ্ধ হয়ে পড়েন কয়েক হাজার মানুষ। সন্ত্রাসীদের হামলার পরিকল্পনা নস্যাৎ করতে ও তাদের আটক করার জন্যই এ অভিযান বলে জানায় পুলিশ ।

    অ্যানাক্রিম হিউম্যান রাইটস কমিশনের গিলবার্তো সান্তিয়াগো লোপেস বলেছেন, অস্বীকার করে পুলিশ অভিযান চলাকালে সাহায্য করতে স্থানীয়দের । রয়টার্সকে বলেন তিনি, পুলিশ ‘তাদের গ্রেফতার করার লক্ষে নয়, তাদের লক্ষ্য ছিল হত্যা করা। সেকারণে আহতদের সাহায্য করতে অস্বীকার করে তারা’।

    এ ধরনের অভিযান নিয়ে ব্রাজিলের মানবাধিকার সংস্থাগুলোর রয়েছে নানাবিধ অভিযোগ বলছে, জনাকীর্ণ, নিম্ন-আয়ের মানুষ বসবাসকারী এলাকায় পুলিশের এ ধরনের অভিযান সন্ত্রাসীদের নিয়ন্ত্রণ নয় ঝুঁকির মধ্যে ফেলেছে বাসিন্দাদের জীবনকে ।

    গেল মে মাসে, ভিলা ত্রুুজেইরো ফাভেলায় এক পথচারী নারীসহ ২২জন মারা যান। । গেল  বছর শহরের জ্যাকারেজিনহো এলাকায়  বন্দুকযুদ্ধে একজন পুলিশ কর্মকর্তাসহ নিহত হন অন্তত ২৫ জন ।

    মাহফুজা ২২-৭

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর