২৫শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
৮ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
১৭ই রজব, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    রনিল বিক্রমসিংহে শ্রীলঙ্কার নুতন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হলেন

    রনিল বিক্রমসিংহে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হলেন। বুধবার ২০ জুলাই এক বার্তায় দেশটির পার্লামেন্টের স্পিকার এ কথা জানান।

    সংবাদ মাধ্যম ডেইলি মিরর জানায়, পার্লামেন্টে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে ১৩৪ ভোট রনিল বিক্রমাসিংহে পেয়েছেন।  ৮২ ভোট পেয়েছেন তার নিকটতম প্রার্থী দুল্লাস আলাহাপ্পেরুমে । অনুরা কুমারা দিসানায়েক মাত্র তিন ভোট পেয়েছেন।

    শ্রীলঙ্কা স্বাধীনতার লাভের পর সবচেয়ে কষ্টদায়ক অর্থনৈতিক দুরবস্থায় পড়ে। নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের তীব্র ঘাটতি দেখা দেয়। এমন পরিস্থিতিতে আন্দোলন শুরু হয় শ্রীলঙ্কায় গোতাবায়া রাজাপাকসের গঠন করা সরকার পতনের জন্য। আন্দোলন সহিংসতার  পৌঁছালে পদত্যাগ করতে বাধ্য হন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে।

    কিন্তু আন্দোলনকারীরা প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের পদত্যাগের দাবিতে আন্দোলন করতে থাকেন। ৯ জুলাই  আন্দোলনকারীরা হামলা চালায় প্রেসিডেন্টে ও প্রধানমন্ত্রীর বাসভবনে ।  সে সময় গোতাবায়া প্রেসিডেন্ট বাসভবন থেকে পালিয়ে নৌবাহিনীর একটি ঘাঁটিতে আশ্রয় নেন। সেখান থেকে তিনি ১২ জুলাই রাতে শ্রীলঙ্কার একটি সামরিক বিমানে পরিবার নিয়ে মালদ্বীপে পালিয়ে যান ।

    গোতাবায়া রাজাপাকসে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংহকে দায়িত্ব দিয়ে যান।

    মঙ্গলবার  স্পিকার প্রেসিডেন্ট নির্বাচনের জন্য প্রার্থীদের কাছ থেকে মনোনয়নপত্র চান । তিন জন প্রার্থীকে নিয়ে আজ পার্লামেন্টে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়।  এতে দেশটির  বেশিরভাগ এমপি প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত করেন রনিল বিক্রমসিংহেকে ।

    মাহফুজা ২০-৭

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর