১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১৯শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    কাতার বিশ্বকাপে নিষিদ্ধ হতে পারে পার্টি, যৌনতা, না মানলে জেল-জরিমানা

    বিশ্বকাপ-২০২২ নভেম্বরের ২১ তারিখ থেকে কাতারে শুরু হতে যাচ্ছে । এই দিনটির জন্য ফুটবলপ্রেমীরা প্রহর গুণছেন । ফুটবলপ্রেমীদের অগ্রিম সতর্কবার্তা জানিয়েছে যুক্তরাজ্যের আইনশৃঙ্খলা বাহিনী। তারা মনে করছে আসন্ন কাতার বিশ্বকাপে কেউ অবৈধ যৌনতায় জড়ালে, পার্টি করলে, মাদক নিলে কিংবা সমকামীতার কারণে ৭ বছরের জেল-জরিমানা হতে পারে। এদিকে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফাও ভক্তদের অনুরোধ করেছে কাতার বিশ্বকাপে তাদের আচরণের সেরাটা প্রদর্শন করতে।

    যদিও এখন পযর্ন্ত আয়োজক কাতারের পক্ষ থেকে এখনো এমন কোনো ঘোষণা দেওয়া হয়নি। কিন্তু বিশ্বকাপ শুরুর আগে এমন ঘোষণা আসতে পারে বলেই ধারনা করা হচ্ছে। আর সেটা করা হয়েছে কাতারে প্রচলিত আইনের কথা মাথায় রেখে। কাতারে বিবাহবহির্ভূত যৌনতা নিষিদ্ধ। ধরা পড়লে ৭ বছরের জেল-জরিমানার বিধান রয়েছে। শুধু তাই নয়, কারাতে সমকামীতাও নিষিদ্ধ। এটার জন্যও রয়েছে জেল-জরিমানার বিধান। সুতরাং অন্যান্য বিশ্বকাপের মতো কাতার বিশ্বকাপে রেইনবো পতাকা উড়ানোর সুযোগও হয়তো থাকবে না। আর উড়ালেও স্থানীয় কোনো সমর্থকদের হামলার শিকার হতে পারেন তিনি।

    যুক্তরাজ্যের ডেইলি স্টারে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা গেছে, কাতার বিশ্বকাপে কোনো প্রকার ‘ওয়ান নাইট স্ট্যান্ড’ বরদাশত করা হবে না। কোনো প্রকার উদ্দাম পার্টি করা যাবে না। এমনটি অযাচিত মাদকও গ্রহণ করা যাবে না।

    ওই প্রতিবেদনে পুলিশের বরাত দিয়ে বলা হয়, ‘আপনি যদি স্বামী-স্ত্রী না হন, তাহলে কাতার বিশ্বকাপে যৌনতার সুযোগ নেই। টুর্নামেন্ট চলাকালিন কোনো প্রকার ওয়ান নাইট স্ট্যান্ডের সুযোগ থাকবে না। কোনো পার্টি করার সুযোগ থাকবে না। প্রত্যেককে তাদের আচরণের সেরাটা প্রদর্শন করতে হবে। নিজেদের সংযত ও সংবরণ করতে হবে। যারা সেটা করতে ব্যর্থ হবে তাদেরকে জেলে যেতে হবে। এবারই প্রথমবারের মতো বিশ্বকাপের কোনো আসরে যৌনতা নিষিদ্ধ হতে যাচ্ছে। আর এটার জন্য আগে-ভাগেই ভক্ত-সমর্থকদের প্রস্তুতি নিয়ে যেতে হবে।’

    প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, আপনি যদি যৌনতা, মাদক ও পার্টি করতে গিয়ে ধরা খান তাহলে কাতার বিশ্বকাপ হতে পারে আপনার জন্য সবচেয়ে বাজে অভিজ্ঞতার এক বিশ্বকাপ।

    বিশ্বকাপ মানে ফুটবলার, কোচ, স্টাফ, ভক্ত-সমর্থক ও ফুটবলপ্রেমীদের মিলনমেলা। বিশ্বকাপ চলাকালিন মাদক ও পার্টি হলো সবচেয়ে জনপ্রিয় কাজ। ফুটবল বিশ্বকাপের ইতিহাস ঘাটলে তেমনটাই দেখা যাবে। কিন্তু এবার তার ব্যত্যয় ঘটতে যাচ্ছে।

    এখন দেখা যাক কাতার শেষ পর্যন্ত আনুষ্ঠানিকভাবে কি কি নিষেধাজ্ঞার ঘোষণা দেয়। নাকি বিশ্বকাপ উপলক্ষ্যে এক কিংবা একাধিক বিষয়ে ছাড় দেয়।

    আগামী ২১ নভেম্বর সেনেগাল ও নেদারল্যান্ডসের ম্যাচ দিয়ে পর্দা উঠবে কাতার বিশ্বকাপের।

     

    তথ্যসূত্র: ডেইলি স্টার ও ডেইলি মিরর

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর