১৪ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ
২৮শে মে, ২০২২ খ্রিস্টাব্দ
২৭শে শাওয়াল, ১৪৪৩ হিজরি

    সর্বশেষ খবর

    ইংলিশ এফএ কাপের ফাইনালে লিভারপুল

    গত সপ্তাহেই ইংলিশ প্রিমিয়ার লিগের লড়াইয়ে একে অপরের মুখোমুখি হয়েছিল দুই সেরা দল ম্যানচেস্টার সিটি এবং লিভারপুল। ওই লড়াইয়ে কেউ কাউকে হারাতে পারেনি। দু’দলের লড়াই শেষ হয়েছিল সমানে সমান, ২-২ গোলে অমিমাংসিতভাবে।

    কিন্তু সপ্তাহ না ঘুরতেই লিভারপুল প্রমাণ করলো, তারা প্রিমিয়ার লিগ টেবিলে পিছিয়ে থাকতে পারে, কিন্তু ম্যানসিটির চেয়ে সেরা। এফএ কাপের সেমিফাইনালে শনিবার রাতে মুখোমুখি হয়েছিল দুই দল। এই ম্যাচে পেপ গার্দিওলার সিটিকে ৩-২ গোলে হারিয়ে ফাইনালে পৌঁছে গেছে ইয়ুর্গেন ক্লপের দল লিভারপুল

    জোড়া গোল করেছেন লিভারপুলের সেনেগালিজ তারকা সাদিও মানে। অল রেডদের হয়ে বাকি গোলটি করেছেন ইব্রাহিম কোনাটে। ম্যানসিটির হয়ে গোল দুটি করেছেন জ্যাক গ্রিলিশ এবং বার্নার্ডো সিলভা।

    মূলতঃ ম্যানসিটি গোলরক্ষক জ্যাক স্টেফানের এক ভুলেই সাদিও মানের জোড়া গোলটা হজম করে ম্যানসিটি। না হয় ম্যাচের ফল ভিন্নও হতে পারতো।

    ম্যাচের ১৭তম মিনিটেই স্টেফানের ভুলে লিভারপুল নিজেদের দ্বিতীয় এবং সাদিও মানে প্রথম গোল পেয়ে যান। ডিফেন্ডার জন স্টোনের কাছ থেকে ব্যাক পাস পেয়েছিলেন স্টেফান। কিন্তু তিনি বলটিকে রিসিভ না করে আলতো টাচে সরিয়ে নিতে চেয়েছিলেন। এটাই কাল হয়ে দাঁড়ায়। সাদিও মানে যথেষ্ট সময় পেয়ে যান বলকে সিটির জালে জড়িয়ে দিতে।

    লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচের ৯ম মিনিটেই গোলের সূচনা করে লিভারপুল। ইব্রাহিম কোনাটে গোল করে এগিয়ে দেন অলরেডদের। অ্যান্ডি রবার্টসনের কর্নার কিক থেকে ভেসে আসা বলে দুর্দান্ত হেড করেন ইব্রাহিম। সেটিই জড়িয়ে যায় ম্যানসিটির জালে।

    ১৭ মিনিটে স্টেফানের ভুলে দ্বিতীয় গোলটি হয়। এবং প্রথমার্ধের একেবারে শেষ মুহূর্তে এসে গোল করে লিভারপুলকে ৩-০ ব্যবধান এনে দেন সাদিও মানে। থিয়াগো আলকানতারার কাছ থেকে পাস পেয়ে দুর্দান্ত এক ভলিতে জ্যাক স্টেফানকে পরাস্ত করেন মানে।

    দ্বিতীয়ার্ধে এসে দুটি গোল করে ম্যানসিটি। কিন্তু পরাজয় ঠেকানোর জন্য তা যথেষ্ট হলো না। ৪৭ মিনিটে গ্যাব্রিয়েল হেসুসের পাস থেকে বল পেয়ে গোল করেন জ্যাক গ্রিলিশ।

    এই গোলের পর যেন জ্বলে উঠেছিল ম্যানসিটি। গ্যাব্রিয়েল হেসুস বেশ কয়েকটি সুযোগ পেয়েছিলেন গোল করার। কিন্তু লিভারপুলের পোস্টের নিচে দাঁড়ানো ছিলেন হেসুসেরই স্বদেশী অ্যালিসন বেকার। দুরন্ত প্রচেষ্টায় সেই চেষ্টাগুলো প্রতিহত করেন তিনি। খেলা শেষ হওয়ার আগ মুহূর্তে (৯০+১ মিনিটে) গোল করে শুধু ব্যবধান কমিয়েছেন বার্নার্ডো সিলভা।

    জোড়া গোল করা সাদিও মানে ম্যাচের পর বলেন, ‘আজকের ম্যাচটি আমাদের জন্য স্পেশাল। আমরা বিশ্বের অন্যতম সেরা একটি দলের বিপক্ষে খেলেছি। এই ধরনের ম্যাচে, বিশেষ করে সেমিফাইনালে জয়, অনেক অনেক বড় একটি জয়।’

    ‘আমরা খুব ভালো শুরু করেছিলাম। সামনের পায়েই খেলা শুরু করেছিল আমাদের দলের সবাই। আমার প্রথম গোলে তাদের গোলরক্ষক একটা ভুল করেছিল। তবে আমি মনে করি, তাকে ওই ভুলটা করার জন্য আমরা বাধ্য করেছিলাম। এটাই আমাদের স্টাইল এবং এ কারণেই আমরা পার্থক্য তৈরি করে নিতে পারি।’

    লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ বলেন, ‘অবশ্যই আমি গর্বিত, দুর্দান্ত এক ম্যাচ। আমি মনে করি এতদিন যে খেলা খেলেছি, তার মধ্যে এই ম্যাচের প্রথমার্ধটা ছিল সেরা।’

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর