১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    রাশিয়া যুক্তরাষ্ট্রের সঙ্গে পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি স্থগিত করেছে

    রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যুক্তরাষ্ট্রের সঙ্গে স্বাক্ষরিত কৌশলগত পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি ‘নিউ স্টার্ট’ স্থগিতের ঘোষণা দিলেন । মঙ্গলবার ইউক্রেন যুদ্ধের এক বছরপূর্তি উপলক্ষ্যে দেয়া এক ভাষণে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ সিদ্ধান্ত জানান।

    জানা যায়, রাশিয়া ও যুক্তরাষ্ট্রের কাছে এখনো পারমাণবিক অস্ত্রের বিশাল অস্ত্রাগার রয়েছে। ২০১০ সালে ‘দ্য নিউ স্টার্ট’ চুক্তির মাধ্যমে এসব অস্ত্রের সংখ্যা ও ব্যবহার সীমিত করা হয়। চুক্তিটির মেয়াদ ২০২৬ সালে শেষ হওয়ার কথা থাকলেও রাশিয়া এখনই তা স্থগিত করলো ।

    মঙ্গলবার জাতির উদ্দেশ্যে দেওয়া ওই ভাষণে পুতিন বলেন, আজ যুক্তরাষ্ট্রের সঙ্গে যে কৌশলগত অস্ত্র হ্রাস চুক্তি রয়েছে, তা স্থগিত ঘোষণা করতে বাধ্য হচ্ছি। আমরা জানতে পেরেছি, ওয়াশিংটন আবার পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালানোর বিষয়ে চিন্তা-ভাবনা করছে। তাই রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় ও পারমাণবিক কর্পোরেশনের নিজেদের পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালানোর প্রস্তুতি নেয়া উচিত।

    পুতিন আরও বলেন, আমরা কখনোই প্রথমে এ পরীক্ষা না চালালেও যুক্তরাষ্ট্র যদি পরীক্ষা চালায়, তবে রাশিয়া বসে থাকবে না। তিনি  আরো বলেন কেউ যাতে এটা না ভাবে যে, যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তি স্থগিতের ফলে আন্তর্জাতিক কৌশলগত সমতা নষ্ট হবে।

    রাশিয়ার পতাকাশোভিত মঞ্চে দাঁড়িয়ে বক্তব্য দেন পুতিন।  তিনি বলেন, ইউক্রেনে রাশিয়া যেসব বিষয়ের মুখোমুখি হয়েছে, তা ‘সাবধানে ও ধারাবাহিক প্রচেষ্টার’ মধ্য দিয়ে সমাধান করা হবে।

    দ্য নিউ স্টার্ট চুক্তি উভয়পক্ষকে আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, সাবমেরিন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র মোতায়েন ও ভারী বোমারু বিমানগুলোতে ওয়ারহেড বহনের ক্ষেত্রে সীমাবদ্ধতা মেনে চলতে বাধ্য করে। ২০১৮ সালে দু’দেশেই চুক্তিটির কেন্দ্রীয় সীমা পূরণ করেছে।

    তিনি আরও বলেন, রাশিয়াকে পরাজিত করা অসম্ভব। তাছাড়া অধিকাংশ রুশ নাগরিক এ যুদ্ধকে সমর্থন করেছেন। ৭০ বছর বয়সী ক্রেমলিনের এই প্রধান বলেন আমরা কোনোভাবেই পশ্চিমা ষড়যন্ত্রের সামনে মাথা নত করবো না এবং ইউক্রেনে যুদ্ধ চালিয়ে যাবে রাশিয়া ।

    ২০১০ সালে রাশিয়া ও যুক্তরাষ্ট্র ‘নিউ স্টার্ট’ চুক্তিতে স্বাক্ষর করে। চুক্তির শর্ত ছিল, দুই দেশই পরমাণু শক্তির মধ্যে ভারসাম্য রক্ষা করবে। এতে বলা হয়,  দুই দেশই ৭০০টির বেশি আন্তঃমহাদেশীয় ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র রাখতে পারবে না এবং সর্বোচ্চ ১ হাজার ৫৫০টি নিউক্লিয়ার ওয়ারহেড রাখা যাবে। ২০২১ সালে এই চুক্তির মেয়াদ পাঁচ বছর বাড়ানো হয়।

    মাহফুজা ২১-২

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর