১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
২৩শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    তুরস্কে উদ্ধারকাজ শেষ করে দেশে ফিরেছে বাংলাদেশি উদ্ধারকারী দল

    বাংলাদেশ সেনাবাহিনী ও ফায়ার সার্ভিসের ৬০ সদস্যের উদ্ধারকারী দল তুরস্কে ভূমিকম্পের পর দেশটিতে হতাহতদের উদ্ধারকাজে অংশ নেয় । উদ্ধারকাজ শেষ করে দেশে ফিরেছে বাংলাদেশি উদ্ধারকারী দল। উদ্ধারকারী দলের সদস্যদের মধ্যে ছিলেন- সেনাবাহিনীর ২৪ জন, ফায়ার সার্ভিসের ১২ জন, ১০ জন চিকিৎসক ও বিমানবাহিনীর ক্রু ছিলেন ১৪ জন।

    রাত ৮টায় বিশেষ উদ্ধারকারী দল বিমানবাহিনীর সি-১৩০ বিমানযোগে তেজগাঁও বিমানবন্দরে অবরতণ করে ।

    এ তথ্য জানান ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স সদরদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা (মিডিয়া সেল)  শাহজাহান শিকদার।১০ ফেব্রুয়ারি সেখানে এক কিশোরীকে জীবিত এবং ৩ জনের মরদেহ উদ্ধার করে দলটি।

    তিনি বলেন, তুরস্কে ভূমিকম্পের ঘটনায় উদ্ধারকাজে শেষ করে দেশে ফিরেছে বাংলাদেশি উদ্ধারকারী দল। তাদের স্বাগত জানাতে উপস্থিত ছিলেন ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদপ্তরের পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ তাজুল ইসলাম।

    উদ্ধারকারী দলের দেশে ফেরা উপলক্ষে বুধবার সংবাদ সম্মেলন করা হবে। সংবাদ সম্মেলনে বিস্তারিত জানাবেন ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন।

    ১৫ ফেব্রুয়ারি উদ্ধারকারী দলের সদস্যদের দেশে ফিরে আসার কথা থাকলেও তুরস্ক সরকারের অনুরোধে বাড়ানো হয় উদ্ধার অভিযানের মেয়াদ। সোমবার মধ্যরাতে আদানা বিমানবন্দর থেকে বিমানবাহিনীর বিশেষ বিমানে করে উদ্ধারকারী দলের সদস্যরা বাংলাদেশের পথে রওনা হন।

    ৮ ফেব্রুয়ারি রাতে ইন্টারন্যাশনাল সার্চ অ্যান্ড রেসকিউ অ্যাডভাইজার গ্রুপের নীতিমালার আলোকে আরবান সার্চ অ্যান্ড রেসকিউ টিম প্রয়োজনীয় সরঞ্জামাদিসহ তুরস্কে যান। এছাড়াও বিশেষজ্ঞ চিকিৎসকসহ ১০ সদস্য বিশিষ্ট সেনাবাহিনীর দুটি মেডিকেল টিম প্রয়োজনীয় ওষুধ ও চিকিৎসা সরঞ্জামাদিসহ জরুরি চিকিৎসাসেবা দিতে তুরস্কে যায়।

    মাহফুজা ২১-২

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর