২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
২৪শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    তুরস্ক ভূমিকম্পে ধসে যাওয়া ভবনের ধ্বংসস্তূপ অপসারণের কাজ জোরদার করেছে

    তুরস্ক ভূমিকম্পে ধসে যাওয়া ভবনের ধ্বংসস্তূপ অপসারণের কাজ জোরদার করেছে । রোববার রাতে দুই সপ্তাহ আগের ভূমিকম্পে হতাহতদের উদ্ধার অভিযান সমাপ্তি ঘোষণা করা হয় । এর পরই ধ্বংসাবশেষ সরিয়ে নেয়ার কাজ শুরু করে কর্তৃপক্ষ। রয়টার্স জানায় খবরটি।

    ৬ ফেব্রুয়ারির ভয়াবহ ভূমিকম্পে তুরস্ক এবং সিরিয়ায় প্রাণহানির সংখ্যা ৪৬ হাজার ছাড়িয়ে গেছে। এখনও অনেক মানুষ নিখোঁজ থাকলেও তুরস্কের সরকার ধ্বংসস্তূপে উদ্ধার অভিযান রোববার রাতে সমাপ্তি ঘোষণা করে।

    সোমবার সকাল থেকে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত ভবনের ধ্বংসাবশেষ অপসারণের কাজ শুরু করেছে দেশটির কর্মীরা।

    তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ  জানায় ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত অঞ্চলে প্রায় ১৩ হাজার খননকারী যন্ত্র, ক্রেন, ট্রাক এবং অন্যান্য যানবাহন মোতায়েন করা হয়।

    এএফএডি জানায়, ৬ ফেব্রুয়ারির ৭ দশমিক ৮ মাত্রার বিধ্বংসী ভূমিকম্পে তুরস্কে মারা যান ৪১ হাজার ২০ জন। তবে এই সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এই ভূমিকম্পে তুরস্কেই ৩ লাখ ৮৫ হাজারের মতো অ্যাপার্টমেন্ট ধ্বংস হয়েছে।

    তুরস্ক এবং সিরিয়া কর্তৃপক্ষ ভূমিকম্পের পর থেকে কত জন মানুষ এখনও নিখোঁজ রয়েছেন সে বিষয়ে কোনও পরিসংখ্যান প্রকাশ করেনি ।

    জাতিসংঘের যৌন ও প্রজনন স্বাস্থ্য সংস্থা জানিয়েছে তুরস্ক এবং সিরিয়ায় আঘাত হানা ভূমিকম্পে বেঁচে যাওয়াদের মধ্যে প্রায় ৩ লাখ ৫৬ হাজার গর্ভবতী নারী আছেন যাদের জরুরিভিত্তিতে প্রজনন স্বাস্থ্যসেবা নিশ্চিত করা দরকার ।

    তুরস্কের ২ লাখ ২৬ হাজার এবং সিরিয়ার ১ লাখ ৩০ হাজার নারী  বাসিন্দা। যাদের মধ্যে প্রায় ৩৮ হাজার ৮০০ জন নারী আগামী মাসে প্রসব করবেন।

    মাহফুজা ২০-২

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর