১০ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
২৩শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ
১৩ই শাবান, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    বিশ্বব্যাংক গ্রুপের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস এক বছর আগেই পদত্যাগের ঘোষণা দিলেন

    বিশ্বব্যাংক গ্রুপের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস এক বছর আগেই পদত্যাগের ঘোষণা দিলেন। তিনি অস্বীকার করে আসছিলেন বর্তমানে বৈশ্বিক সংকটের মধ্যে অন্যতম হলো জলবায়ু পরিবর্তন। এছাড়া বৈশ্বিক সংকটে অর্থায়নের কিছু পদক্ষেপের কারণে সমালোচিতও ছিলেন তিনি।

    বুধবার সামাজিক যোগাযোগমাধ্যমে এক ঘোষণায় জানান, আগামী জুন মাসের শেষে বিশ্বব্যাংক প্রধানের পদ ছাড়বেন। তবে তিনি কী কারণে দায়িত্ব ছাড়ছেন তার কোনো ব্যাখ্যা দেননি ।

    যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয়ের সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানায়, মঙ্গলবার মার্কিন অর্থমন্ত্রীকে পদত্যাগের সিদ্ধান্তের কথা জানিয়েছেন ম্যালপাস।

    অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন জানান খুব শিগগিরই স্বচ্ছ প্রক্রিয়া অনুসরণ করে নতুন প্রেসিডেন্ট নির্বাচিত করা হবে ।

    সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পছন্দের ব্যক্তি ছিলেন ম্যালপাস। ট্রাম্পই যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয়ের সাবেক এই জ্যেষ্ঠ কর্মকর্তাকে বিশ্বব্যাংকের প্রধান হিসেবে মনোনীত করেন।

    তবে ট্রাম্পসহ অন্য অনেক রিপাবলিকানের মতো ম্যালপাসও জলবায়ু পরিবর্তনের বিষয়টি বিশ্বাস করেন না। জলবায়ু পরিবর্তনসহ আরও কিছু বিষয়ে নিজস্ব অবস্থানের কারণে বেশ সমালোচিত ব্যক্তি ম্যালপাস।

    ম্যালপাস বর্তমানে যে পদ্ধতিতে জলবায়ু পরিবর্তন ও অন্যান্য বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় বিশ্বব্যাংক ঋণ দেয় তার পরিবর্তন চান । এটা নিয়ে মার্কিন ট্রেজারি সেক্রেটারি ইয়েলেনের কাছ থেকে চাপের মধ্যে ছিলেন তিনি এবং বৈশ্বিক উষ্ণায়ন নিয়ে বিজ্ঞানীদের মতের সঙ্গে তিনি দ্বিমত পোষণ করেন।

    ২০১৯ সালের এপ্রিলে বিশ্বব্যাংকের সভাপতি হন ম্যালপাস এবং  ২০২৪ সালের এপ্রিলে মাসে তার পাঁচ বছর পূর্ণ হওয়ার কথা ছিল। কিন্তু এক বছর আগেই তিনি সভাপতির পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিলেন।

    মাহফুজা ১৬-২

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর