১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
২৩শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    এখন থেকে রেলওয়ের টিকিট কাটতে হবে জাতীয় পরিচয় পত্রের মাধ্যমে ; নতুন নিয়ম ১ মার্চ থেকে কার্যকর

    এখন থেকে রেলওয়ের টিকিট কাটতে হবে জাতীয় পরিচয় পত্রের মাধ্যমে ; নতুন নিয়ম ১ মার্চ থেকে কার্যকর

     

    একজনের টিকিট যেন অন্য যাত্রী ব্যবহার করতে না পারে সেজন্য রেলওয়ের টিকিট কাটতে হবে জাতীয় পরিচয় পত্রের মাধ্যমে । এছাড়া, টিকিট বহনকারী যাত্রীর সঙ্গে তার এনআইডি না মিললে বিনা টিকিটে যাতায়াত করছেন বলে অভিযুক্ত করে করা হবে জরিমানা।  আগামী ১ মার্চ থেকে কার্যকর হবে এ সিদ্ধান্ত।

    বুধবার রাজধানীর ‘রেল ভবনে’ রেলপথমন্ত্রী নুরুল ইসলাম এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

    রেলমন্ত্রী বলেন, টিকিট কালোবাজারী ও বিনা টিকেটে ভ্রমণ বন্ধ করতে বাংলাদেশ রেলওয়ে টিকিটিং ব্যবস্থায় তিনটি সেবা অন্তর্ভুক্ত করতে যাচ্ছে। ১ মার্চ থেকে যা কার্যকর হবে। এই তিনটি সেবা হলো (১) এনআইডি যাচাইয়ের মাধ্যমে রেলওয়ের আন্তঃনগর ট্রেনের টিকিটিং ব্যবস্থা (২) পস মেশিনের প্রবর্তন এবং (৩) অনলাইনের মাধ্যমে কেনা টিকিট অনলাইনে ফেরতের ব্যবস্থা করা।

    টিকেট কাটতে যে নিয়ম মানতে হবে তা হলো–

    ১২-১৮ বছর বয়সী যাত্রীদের মা-বাবার এনআইডি দিয়ে টিকিট কাটতে হবে।

    বিদেশিরা পাসপোর্ট নম্বর দিয়ে ও পাসপোর্টের ছবি আপলোড করার মাধ্যমে নিবন্ধন করবেন। সফলভাবে এনআইডি, পাসপোর্ট, জন্মনিবন্ধন যাচাই পূর্বক নিবন্ধন ছাড়া কোনো যাত্রী আন্তঃনগর ট্রেনের টিকিট কিনতে পারবেন না। ভ্রমণকালে প্রত্যেক যাত্রীকে অবশ্যই নিজস্ব এনআইডি বা জন্মনিবন্ধন সনদের ফটোকপি অথবা পাসপোর্ট বা ছবি সম্বলিত আইডি কার্ড সঙ্গে রাখতে হবে।দেশের বিভাগীয় শহরের রেলস্টেশন ও আন্তঃনগর ট্রেনের প্রারম্ভিক স্টেশনসমূহে সর্বসাধারণের নিবন্ধন প্রক্রিয়ায় সহযোগিতা করার জন্য একটি করে হেল্পডেস্ক স্থাপন করা হবে।

    পরিচয়পত্রের সঙ্গে টিকিটের উপরে মুদ্রিত যাত্রীর তথ্য না মিললে তাকে বিনা টিকিট ভ্রমণের দায়ে অভিযুক্ত করা হবে।

    বাংলাদেশ রেলওয়ের প্রচলিত আইন অনুযায়ী টিটিইরা বিনা টিকিটের যাত্রীদের জরিমানা করতে পারবেন। যাত্রীরা অনলাইনের মাধ্যমে টিকিট ফের দিতে পারবেন ঘরে বসেই।

    এক্ষেত্রে একজন যাত্রীকে রেল সেবা অ্যাপ বা রেলওয়ের টিকিটিং ওয়েব পোর্টালে ঢুকে নিজস্ব আইডি দিয়ে টিকিট রিফান্ড অপশনে গিয়ে এ সংক্রান্ত তথ্যাদি দিতে হবে। পরবর্তীতে রেলওয়ের টিকিটিং সিস্টেম থেকে তথ্যাদি যাচাই করে যাত্রীদের আন্তঃনগর ট্রেনের টিকিট দেয়া হবে ফেরত।

    অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব ড. মো. হুমায়ন কবিরের সভাপতিত্বে বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক কামরুল আহসানসহ রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

    কয়েকদিন আগেই টিকিট কালোবাজারি চক্রের বেশ কয়েকজনকে গ্রেফতার করে র্যাব।  বিভিন্ন এনআইডি দিয়ে তারা টিকিট কেটে তা ট্রেন ছাড়ার আগে দ্বিগুণ দামে বিক্রি করতো। আর এসব কালোবাজারির জন্য টিকিট পেতেন না যাত্রীরা।এবার এ বিষয়ে কঠোর হচ্ছে বাংলাদেশ রেলওয়ে। ফলে এখন থেকে যাত্রীর টিকিটের সঙ্গে মেলানো হবে এনআইডি।

    মাহফুজা ১৫-২

     

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর