১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
২৩শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রা এবংযুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর বিশেষ উপদেষ্টা ডেরেক শোলেও বাংলাদেশে এসেছেন

    ভারতের নতুন পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রা এবং  মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর বিশেষ উপদেষ্টা ডেরেক শোলে বাংলাদেশ সফরে এসেছেন।

    আলাদা ভাবে এই দুই গুরুত্বপূর্ণ অতিথিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে স্বাগত জানান পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।  বুধবার ভারত ও যুক্তরাষ্ট্রের দুই অতিথি  প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এছাড়া তারা পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গেও বৈঠক করবেন।

    ভারতের পররাষ্ট্র সচিবের সফর প্রসঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরীন ও দায়িত্বশীল কর্মকর্তারা জানান, পররাষ্ট্র মন্ত্রণালয়ে বাংলাদেশ ও ভারতের পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক আগামীকাল বুধবার অনুষ্ঠিত হবে। বৈঠকে পানি, বাণিজ্য, সীমান্ত পরিস্থিতি, জলবায়ু পরিবর্তন, নিরাপত্তা, লাইন অব ক্রেডিটসহ দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট সব বিষয় আলোচনার অন্তর্ভুক্ত থাকবে। সহযোগিতার চলমান বিষয়গুলো পর্যালোচনা করা হবে।

    ভারতে আগামী সেপ্টেম্বরে ডি-২০ শীর্ষ সম্মেলন উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্ভাব্য সফর এবং এ বছরের মাঝামাঝি দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের প্রস্তুতি নিয়েও আলোচনা হতে পারে। আগামী ৯-১০ সেপ্টেম্বর দিল্লিতে অনুঠিত হবে জি-২০ শীর্ষ সম্মেলন। এতে নরেন্দ্র মোদি অতিথি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানান।

    বুধবার বাংলাদেশ ও ভারতের মধ্যে অনুষ্ঠেয় ফরেন অফিস কনসালটেশনে (এফওসি) ভারতের পক্ষে নেতৃত্ব দেবেন তিনি।

    ভারতের পররাষ্ট্র সচিবের দায়িত্ব গ্রহণের পর ঢাকায় এটিই বিনয় মোহন কোয়াত্রার প্রথম বাংলাদেশ সফর। দুই প্রধানমন্ত্রীর বৈঠকসহ মন্ত্রী পর্যায়ের বৈঠকের সিদ্ধান্তগুলো বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা হবে।

    অন্যদিকে মার্কিন কর্মকর্তা ডেরেক শোলের এই সফরে ঢাকা-ওয়াশিংটন দ্বিপক্ষীয় সম্পর্ক আরও জোরদারের পাশাপাশি রোহিঙ্গা প্রত্যাবাসন ও মানবিক সহায়তা প্রাধান্য পাবে। তিনি কাল প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন এবং পাশাপাশি পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তার বৈঠক হওয়ার কথা রয়েছে।

    কূটনৈতিক সূত্র জানায়, ডেরেক শোলে এই সফরে ইন্দো-প্যাসিফিক কৌশল (আইপিএস), দ্বিপক্ষীয় বাণিজ্য, গণতন্ত্র, মানবাধিকার ও নিরাপত্তা ইস্যু নিয়ে আলোচনা হবে।

    মাহফুজা ১৪-২

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর