১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    সুন্দরবনে ভারতের প্রমোদতরী এমভি গঙ্গা বিলাস প্রবেশ করেছে

    সুন্দরবনে ভারতের প্রমোদতরী এমভি গঙ্গা বিলাস প্রবেশ করেছে।  শুক্রবার দুপুর সাড়ে ১২টায় সুন্দরবনের নৌ-সীমান্ত দিয়ে এমভি গঙ্গা বিলাস বাংলাদেশে  ঢোকে।

    শনিবার দুপুরে মোংলা বন্দর জেটিতে ভিড়বে। কোস্টগার্ড পশ্চিম জোনের একটি টিম রয়েছে সীমান্ত থেকে সুন্দরবনের নৌপথে ভ্রমণকালে নিরাপত্তা নিশ্চিত করতে।

    কালাচাঁদ সিংহ মোংলা বন্দর কর্তৃপক্ষের সচিব বলেন, বঙ্গ বিলাসে করে বিদেশি টুরিস্টরা সুন্দরবন ও বাগেরহাটের বিভিন্ন স্থান ঘুরে দেখবেন। শনিবার দুপুর ২টার দিকে মোংলা বন্দরের জেটিতে ভিড়বে। সেখানে অভ্যর্থনা জানানো হবে।

    অধিকাংশই সুইজারল্যান্ডের নাগরিক রয়েছে গঙ্গা বিলাসে। পরিদর্শন করবেন মোংলা বন্দর থেকে সড়কপথে খানজাহান আলীর মাজারসহ বিভিন্ন স্থান । পরে আবার নৌপথে রওনা হবেন মোংলা জেটি থেকে ।

    বন্দর সূত্রে জানা গেছে, বিলাসবহুল পাঁচ তারকা মানের এ জাহাজটি দুপুরে মোংলা বন্দরের ৬ নম্বর জেটিতে ভিড়বে ।প্রমোদতরী ও বিদেশি পর্যটকদের মোংলা বন্দর জেটিতে স্বাগত জানাতে নানা প্রস্তুতি গ্রহণ করা হয়েছে । অভ্যর্থনা অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহামুদ চৌধুরী, ভারতীয় হাইকমিশনার ও মোংলা বন্দর চেয়ারম্যানসহ পদস্থ কর্মকর্তারা।

    মোংলা বন্দর কর্তৃপক্ষ জানায়, শুক্রবার দুপুর সাড়ে ১২টায় গঙ্গা বিলাস সুন্দরবনের আংটিহারায় প্রবেশের পর ইমিগ্রেশন প্রক্রিয়া শুরু হয়। এরপর প্রমোদতরীটি সুন্দরবনের অভ্যন্তরে অবস্থান করে। শনিবার দুপুরে এটির মোংলা বন্দর জেটিতে ভিড়বে।

    গঙ্গা বিলাস বাংলাদেশে অবস্থানকালে বিদেশি পর্যটকরা খুলনা জেলার কয়রার আংটিহারা হয়ে ম্যানগ্রোভ সুন্দরবনে প্রবেশ করে মোংলা বন্দর হয়ে বাগেরহাটের ষাটগম্বুজ মসজিদ, খানজাহান আলীর মাজার এলাকা ঘুরবেন । পরে প্রমোদতরী গঙ্গা বিলাসের যাত্রীরা নৌপথে বরিশাল হয়ে মেঘনা ঘাটে অবস্থান করে সোনারগাঁও ও ঢাকায় ভ্রমণ করবেন।

    পরবর্তীতে পর্যটকরা টাঙ্গাইল ও সিরাজগঞ্জ হয়ে কুড়িগ্রামের চিলমারী ও রংপুরের দর্শনীয় স্থানে ভ্রমণ করবেনপ্রবেশ করবে পরে চিলমারী থেকে ভারতে ।

    গঙ্গা বিলাসের দেশের অভ্যন্তরে থাকাকালীন ভয়েজ পারমিশন প্রদান এবং ভয়েজ পারমিশনের সার্বিক মনিটরিংয়ের দায়িত্বে থাকবে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ প্রটোকল রুটের নাব্য রক্ষা, বার্দিং সুবিধা নিশ্চিতকরণ ও নৌপথ ব্যবহারের জন্য ।

    গত ১৩ জানুয়ারি তরীটি উদ্বোধন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

    মাহফুজা ৪-১

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর