১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী সেপ্টেম্বরে নয়াদিল্লি যেতে পারেন

    প্রধানমন্ত্রী শেখ হাসিনা  ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে আগামী সেপ্টেম্বরে নয়াদিল্লি যেতে পারেন। তিনি জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে দেশটি সফর করতে পারেন।

    বৃহস্পতিবার) পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রথম সাপ্তাহিক মিডিয়া ব্রিফিংয়ে এ তথ্য জানান জনকূটনীতি অনুবিভাগের মহাপরিচালক ও মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরীন।

    তিনি জানান, ভারতের নয়াদিল্লিতে অনুষ্ঠেয় জি-২০ শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অংশ নেওয়ার সম্ভাবনা রয়েছে।

    তবে প্রধানমন্ত্রীর সফরের সুনির্দিষ্ট দিন-তারিখ এখনো ঠিক হয়নি। জি-২০ শীর্ষ সম্মেলন সেপ্টেম্বরের ৯ ও ১০ তারিখে অনুষ্ঠিত হবে। ধারণা করা হচ্ছে ৯ সেপ্টেম্বরই ভারতে যেতে পারেন শেখ হাসিনা।

    প্রধান প্রধান অর্থনীতির দেশগুলোর কৌশলগত বহুপক্ষীয় জোট জি-২০। এই জোটের সভাপতির দায়িত্ব গ্রহণের পর ভারত বিভিন্ন সভায় বাংলাদেশকে অতিথি রাষ্ট্র হিসেবে আমন্ত্রণ জানিয়ে আসছে।

    পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য বলছে, আগামী ১৪ ফেব্রুয়ারি ঢাকা সফরে আসছেন ভারতের পররাষ্ট্রসচিব বিনয় মোহন কোয়াত্রা। প্রধানমন্ত্রীর নয়াদিল্লি সফর নিয়ে তখন আলাপ করবেন তিনি। পাশাপাশি বাংলাদেশের পররাষ্ট্রসচিবের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন বিনয়। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গেও তার সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে।

    এদিকে আগামী মার্চে জি-২০’র পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সম্মেলনে যোগ দেবেন পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন।

    পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানান, আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী ২৭ ফেব্রুয়ারি বাংলাদেশ সফর করবেন। সফরে কনসালট্যান্ট মিটিং হবে। ঢাকায় দূতাবাস খোলার বিষয়ে অগ্রগতি হওয়ার কথা রয়েছে। আর্জেন্টিনাতেও দূতাবাস খুলবে বাংলাদেশ।

    তিনি বলেন, ব্যবসা-বণিজ্যের সম্ভাবনা আছে বলেই এ দূতাবাস খুলছে দুই দেশ।

    তবে আর্জেন্টিনার প্রতিনিধিদলের সঙ্গে ফুটবল তারকা লিওনেল মেসি বাংলাদেশে আসবেন কি না, এ নিয়ে চূড়ান্ত তথ্য জানা যায়নি বলে জানিয়েছেন সেহেলী সাবরীন।

    তিনি জানান, ২০০৯ সালে ল্যাটিন আমেরিকার দেশগুলোতে দূতাবাস খোলা ও বাণিজ্য বাড়ানোর পরিকল্পনা নিয়েছিল সরকার।

    সেহেলী সাবরীন বলেন, ৪ ও ৫ ফেব্রুয়ারি গুরুত্বপূর্ণ সফর হওয়ার কথা আছে। মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সফর করবেন। সে সময় দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা হবে। শ্রমবাজারের অগ্রগতি বিষয়েও কথা হবে। শ্রমিক পাঠানোর বিষয়ে কথা হবে।

    মুখপাত্র জানান, ৬ ফেব্রুয়ারি তিন দিনের সফরে বাংলাদেশে আসছেন বেলজিয়ামের রানি মাথিল্ডে। সফরকালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন বেলজিয়ামের রানি। সেখানে তিনি তার ফোকাস এরিয়া নিয়ে নারী রোহিঙ্গা শরণার্থীদের সঙ্গে আলোচনা করবেন।

    প্রধানমন্ত্রীর জাপান সফরের বিষয়ে কোনো অগ্রগতি বা তারিখ চূড়ান্ত করা হয়নি বলেও জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র।

    মাহফুজা ২-২

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর