২১শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
৪ঠা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
১৩ই রজব, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    আজ প্রধানমন্ত্রী সারাদেশে ২ হাজার কিলোমিটার সড়ক উদ্বোধন করবেন

    প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সারাদেশে দুই হাজার কিলোমিটার সড়ক মহাসড়ক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।   বুধবার সকাল ১০টা ২৫ মিনিটে ভার্চুয়ালি উদ্বোধন করবেন   বাগেরহাট সড়ক বিভাগের আওতায় নির্মাণ ও সংস্কার করা ৮৬ কিলোমিটারের চারটি সড়ক । বাগেরহাটের সড়কগুলো হচ্ছে নওয়াপাড়া-বাগেরহাট-পিরোজপুর সড়কের ৩৯ দশমিক ৫০ কিলোমিটার, বাগেরহাট-চিতলমারী ২৪ দশমিক ৫০ কিলোমিটার, চিতলমারী-পাটগাতী (টুঙ্গিপাড়া) সড়কের ১৩ দশমিক ৮০ কিলোমিটার এবং পিঙ্গুরিয়া-তেলিগাতী-হেরমা-রামপাল-মোংলা সড়কের ৮ কিলোমিটার। এসব সড়ক নির্মাণে সরকারের ব্যয় হয়েছে ৩১৫ কোটি ৯১ লাখ টাকা।

    নওয়াপাড়া-বাগেরহাট-পিরোজপুর সড়কে ১৩৮ কোটি ৫১ লাখ টাকা, বাগেরহাট-চিতলমারী সড়কে ১২৮ কোটি ২১ লাখ টাকা এবং পিঙ্গুরিয়া-হেরমা সড়কে ব্যয় হয়েছে ৪৯ কোটি ১৮ লাখ টাকা।

    দীর্ঘদিন পরে হলেও নতুন সড়ক নির্মান, সড়ক প্রসস্তকরণ ও সড়ক সংস্কারে খুশি স্থানীয় বাসিন্দা, গাড়ি চালক ও যাত্রীরা।

    সড়ক বিভাগ, বাগেরহাটের নির্বাহী প্রকৌশলী মো. ফরিদ উদ্দিন বলেন, ‘বাগেরহাটের অনেক সড়কের কাজ হয়েছে। এর মধ্যে প্রায় ৮৬ কিলোমিটার সড়ক প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন। এসব সড়ক নির্মাণের ফলে যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের পাশাপাশি এলাকার অর্থনৈতিক কর্মকাণ্ড আরো বাড়বে।

    বাগেরহাট-খুলনা মহাসড়কের যাত্রীবাহী বাস চালক আকিব বলেন, ‘একটা সময় ছিল নওয়াপাড়া থেকে বাগেরহাট পর্যন্ত সড়ক খুব ভাঙা ছিল। গাড়ি চালাতে অতিরিক্ত কষ্ট হতো। রাস্তা সংস্কার করার পর এখন গাড়ি চালিয়ে যেমন ভালো লাগবে তেমনি গাড়ির তেলও সাশ্রয়ী হবে।’

    সংস্কার কাজ শুরুর প্রায় চার বছর পরে অবশেষে উদ্বোধন হতে যাচ্ছে মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার ভবেরচর-গজারিয়া সড়ক।

    ২১ ডিসেম্বর সারাদেশে দুই হাজার কিলোমিটার সড়ক মহাসড়ক এর মধ্যে রয়েছে মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলা সড়কটিও। সড়কটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের জন্য সকল প্রস্তুতি শেষ করেছে নারায়ণগঞ্জ সড়ক বিভাগ।

    নারায়ণগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের (সওজ) নির্বাহী প্রকৌশলী শাহানা ফেরদৌস জানান, ২১ ডিসেম্বর সকাল ১০টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সড়কটির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। সড়কটিতে জনগণের সুবিধার কথা চিন্তা করে আগ থেকেই যান চলাচল করছে।

    ২০১৮ সালের ২২ সেপ্টেম্বর প্রায় ৮০ কোটি পঞ্চাশ লাখ টাকা ব্যয়ে ১২.৬০ কিলোমিটার দীর্ঘ সড়কটির সংস্কার ও প্রশস্তকরণের কাজ শুরু করে নারায়ণগঞ্জ সড়ক বিভাগ। সংস্কার কাজ ২০২০ সালের শেষ হওয়ার কথা থাকলেও কয়েক দফায় প্রকল্পটির মেয়াদ বাড়ানো হয়। এ প্রকল্পের আওয়াত সড়কটির সংস্কার প্রশস্তকরণ ছাড়াও ৪ ব্রিজ, ১টি কালভার্ট নির্মাণ করা হয়েছে।

    সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় জানায়, দেশে গত মাসে ২৫ জেলায় একযোগে ১০০ সেতু চালু করেছিল সরকার। এবার ৫০ জেলায় একসঙ্গে ১০০ সড়ক উদ্বোধন হতে যাচ্ছে। এসব সড়কের সম্মিলিত দৈর্ঘ্য দুই হাজার কিলোমিটার। আগামী ২১ ডিসেম্বর একযোগে এসব সড়কের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

    মাহফুজা ২০-১২

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর