১৬ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
৮ই রজব, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    শূন্য হওয়া সাত আসনে উপ-নির্বাচনের তফসিল ঘোষণা আগামী রোববার নির্বাচন কমিশনার

    শূন্য হওয়া সাত আসনে  উপ-নির্বাচনের তফসিল আগামী রোববার ঘোষণা করা হবে বলে জানালেন  নির্বাচন কমিশনার মো. আলমগীর৷  বৃহস্পতিবার  রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

    মো. আলমগীর বলেন, ‘রোববার আমাদের কমিশন সভা হবে এবং সে সভায় শূন্য আসনে উপ-নির্বাচন বিষয়ে আলোচনা হবে। সভা শেষে নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।’

    নির্বাচন কমিশনার বলেন, ‘সরকারি ছুটি, পাবলিক পরীক্ষা এবং ধর্মীয় উৎসব আছে কি না, এসব দেখেই নির্বাচনের তারিখ ঘোষণা করা হবে।’

    তিনি জানান, নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণ করা হবে এবং  সিসি ক্যামেরা স্থাপনের বিষয়েও আলোচনা হবে। উপ-নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে কারা কাজ করবেন, এ বিষয়ে কমিশন সভায় সিদ্ধান্ত হবে।

    তিনি বলেন, ‘আমরা নির্ধারিত কোনো দলকে নির্বাচনে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানাব না। সব দলের জন্য আমাদের তফসিল ঘোষণা হবে ।

    গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) আইন সংশোধনে আইন মন্ত্রণালয় ইতিবাচক হবে বলে আশা প্রকাশ করেন তিনি।  তিনি বলেন, ‘উভয় পক্ষের মধ্যে এ বিষয়ে আলোচনা চলছে। আইনের ভাষা, দাড়ি-কমাসহ অন্যান্য দিকগুলো ঠিক আছে কি না, তা যাচাই-বাছাই করেই আইন সংশোধন হবে বলেও জানান তিনি।

    বিএনপির পদত্যাগকারী সংসদ সদস্যরা হলেন: ঠাকুরগাঁও-৩ আসনের মো. জাহিদুর রহমান, বগুড়া-৪ আসনের মো. মোশারফ হোসেন, বগুড়া-৬ আসনের গোলাম মোহাম্মদ, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের আমিনুল ইসলাম ও সংরক্ষিত মহিলা আসনে রুমিন ফারহানা। তবে, বর্তমানে অস্ট্রেলিয়ায় থাকা চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের মো. হারুনুর রশিদ এবং অসুস্থ থাকায় ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের সংসদ সদস্য আবদুস সাত্তার ভূঁইয়া স্পিকারের কাছে ব্যক্তিগতভাবে পদত্যাগপত্র জমা দিতে পারেননি।

    ১০ ডিসেম্বর বিএনপির বিভাগীয় সমাবেশ থেকে দলের নেতারা সংসদ থেকে পদত্যাগের ঘোষণা দেয় দলটি । ১১ ডিসেম্বর বিএনপি থেকে নির্বাচিত সাত সংসদ সদস্যের মধ্যে পাঁচজন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর কাছে তাদের পদত্যাগপত্র জমা দেন। রোববার রাতে সংসদ সচিবালয় ছয় সংসদ সদস্যের আসন শূন্য ঘোষণা করে গেজেট প্রজ্ঞাপন জারি করে।

    মাহফুজা ১৫-১২

     

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর