১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
২৩শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    কাতার বিশ্বকাপের প্রথম কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়া আজ ব্রাজিলের মুখোমুখি হচ্ছে

    ব্রাজিলের শেষবার বিশ্বকাপ জয়ের পর ২০টি বছর পার হয়ে গেছে । শেষবার বিশ্বকাপ জয়ের পর জাপান-কোরিয়া থেকে আরও চারটি আসর পার হয়ে গেছে। এই চারটি আসরের মধ্যে কোয়ার্টার ফাইনাল থেকে তিনবারই বিদায় নিতে হয়েছে, আরেকবার সেমিফাইনাল থেকে।

    প্রতিবার ইউরোপীয় শক্তির কাছেই হার মেনে টুর্নামেন্ট থেকে ছিটকে যেতে হয়েছে সেলেসাওদের। ইউরোপ ব্রাজিলের মৃত্যু পরোয়ানা নিয়ে হাজির হয়েছে প্রতিবারই ।

    এবারও ব্রাজিলের সামনে ইউরোপ। গতবারের ফাইনালিস্ট ক্রোয়েশিয়া কাতার বিশ্বকাপের প্রথম কোয়ার্টার ফাইনালে আজ ব্রাজিলের মুখোমুখি । বাংলাদেশ সময় রাত ৯টায়, কাতারের এডুকেশন সিটি স্টেডিয়ামে শুরু হবে ম্যাচটি।

    ২০০২ বিশ্বকাপে জার্মানিকে হারিয়ে বিশ্বচ্যাম্পিয়ন হয়েছিল ব্রাজিল। আবারও ইউরোপের একটি দেশের সামনে নেইমাররা। কী হবে এবার? ফুটবলাঙ্গনে সেই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে । এর চার বছর পর শেষ আটে ব্রাজিলের প্রতিপক্ষ ছিল ফ্রান্স।  কিন্তু জিদানের অসাধারণ পারফরম্যান্স এবং থিয়েরি অঁরির গোলে সেবার ব্রাজিলকে ১-০ গোলে হারিয়েছিল ১৯৯৮ সালের চ্যাম্পিয়নরা।

    ২০১০ সালের দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে থেমে যায় ব্রাজিলের দৌড় । ব্যাপক রদবদল হয়েছিল সেবারের দলে । রোনালদো, রোনালদিনহো, রিভালদোরা ততদিনে দল ছেড়ে গেছেন। নেদারল্যান্ডস শেষ আটের লড়াইয়ে ব্রাজিলের মুখোমুখি হয়েছিলো ।

    ব্রাজিল প্রথমে এগিয়ে যায় রবিনহোর গোলে; কিন্তু বিরতির পর খেলার পুরো বদলে যায় ছবি । ডাচরা ওয়েসলি স্নেইডারের জোড়া গোলে এগিয়ে যায় । ব্রাজিলকে বিপন্ন করে তোলে অ্যারিয়েন রোবেনের বিপজ্জনক দৌড় । শেষ পর্যন্ত নেদারল্যান্ডস ২-১ গোলে ম্যাচ জিতে চলে যায় সেমিফাইনালে। দেশে ফিরে আসে ব্রাজিল ।

    ব্রাজিল ২০১৪ সালের বিশ্বকাপ সেমিফাইনালে বিধ্বস্ত হয়েছিল । ব্রাজিল ভক্তরা চিরকাল মনে রাখবেন ওই ম্যাচটি । জার্মানির কাছে ৭-১ গোলে বিধ্বস্ত হয়েছিলো নেইমারহীন সেলেসাওরা। চোখের জলে বিদায় নেন ডেভিড লুইস-অস্কাররা। কোয়ার্টার ফাইনালে কলম্বিয়াকে ব্রাজিল হারিয়েছিল । জুনিগার মারাত্মক ফাউলের শিকার হয়ে, কোমারে হাড় ভেঙে মাঠের বাইরে চলে যান নেইমার হয়নি নামা তার শেষ চারের লড়াইয়ে ।

    পরাস্ত হতে হয়েছিলো ২০১৮ রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালেও ইউরোপের কাছে ব্রাজিলকে। বেলজিয়াম তাদের দৌড় থামিয়ে দেয় । হেরে বিদায় নিতে হয় ব্রাজিলকে ফার্নান্দিনহোর আত্মঘাতি এবং কেভিন ডি ব্রুইনের গোলে ২-১ ব্যবধানে ।

    ব্রাজিলের পরাজয় একপ্রকার নিয়মেই পরিণত হয়েছে বলা যায় ২০০২ সালের বিশ্বকাপের পর থেকে ইউরোপিয়ান দলগুলোর কাছে, এবার সামনে ক্রোয়েশয়া, সেই ইউরোপের দেশই।

    মাহফুজা ৯-১২

     

     

     

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর